Home /News /coronavirus-latest-news /
র‍্যাপিড টেস্ট কিট নিয়ে অভিযোগ, আগামী ২ দিন সব রাজ্য র‍্যাপিড টেস্ট বন্ধ রাখুক : ICMR

র‍্যাপিড টেস্ট কিট নিয়ে অভিযোগ, আগামী ২ দিন সব রাজ্য র‍্যাপিড টেস্ট বন্ধ রাখুক : ICMR

representative image

representative image

র‍্যাপিড টেস্ট কিট নিয়ে অভিযোগ একাধিক রাজ্যের

  • Share this:

    #নয়াদিল্লি: র‍্যাপিড টেস্ট বন্ধের পরামর্শ ICMR-এর । আগামী ২ দিন সব রাজ্য র‍্যাপিড টেস্ট বন্ধ রাখুক , জানাল ICMR। র‍্যাপিড টেস্ট কিট নিয়ে কয়েকটি রাজ্য অভিযোগ জানিয়েছে, পরীক্ষা হবে সমস্ত র‍্যাপিড টেস্ট কিট। সেই কারণেই পরীক্ষা বন্ধ রাখার আর্জি জানায় ICMR।

    প্রসঙ্গত, গতকাল, সোমবার রাজ্যে শুরু হয় র‍্যাপিড টেস্ট বা অ্যান্টিবডি টেস্ট । কলকাতার বেলগাছিয়া অঞ্চলে প্রথম র‍্যাপিড টেস্ট করা হয়। এসএসকেএম হাসপাতালের ৭ সদস্যের বিশেষ দল বেলগাছিয়া থেকে নমুনা সংগ্রহ করে। পিপিই পড়ে বিশেষজ্ঞরা বিশেষ সুরক্ষার মধ্যে দিয়ে রক্তের নমুনা সংগ্রহ করে বেলগাছিয়ার একাধিক আবাসিকের থেকে। মূলত করোনার উপসর্গ যাঁদের মধ্যে কিছুটা হলেও দেখা যাচ্ছে, সেই সমস্ত মানুষদের এই টেস্টের আওতায় আনা হয়।

    অ্যান্টিবডি টেস্ট করা দলের অন্যতম চিকিৎসক মৈত্রী বন্দ্যোপাধ্যায় জানান, 'এই অ্যান্টিবডি পরীক্ষায় করোনা সুনিশ্চিতকরণ করা যায় না। আমরা নমুনা সংগ্রহ করে এসএসকেএম এবং তারপর রিপোর্ট সরাসরি আইসিএমআর অনলাইন পোর্টালে আপলোড করে দেব।'

    অ্যান্টিবডি টেস্ট করে কি করোনা সংক্রমণ চিহ্নিত করা যায় ? শহরের বিশিষ্ট ভাইরোলজিস্ট অমিতাভ নন্দীর কথায়, 'অ্যান্টিবডি টেস্টে নভেল করোনা ভাইরাস চিহ্নিত করা যায়। ইমিউনোগ্লোবিন জি এবং এম এই দুটি ক্যাটাগরি সুনিশ্চিত করা যায় অ্যান্টিবডি টেস্টে । রাপিড টেস্টের ফল আইজিজি পজিটিভ হলে বলা হবে করোনা সংক্রমণ রয়েছে এবং তা বেশ পুরনো। আর আইজি-এম পজিটিভ হলে বলা হবে সদ্য করোনা সংক্রমিত হয়েছেন ব্যক্তি।' করোনায় সবথেকে ভয় গোষ্ঠী সংক্রমণ। স্পর্শকাতর এলাকায় করোনা কতটা ছড়িয়ে পড়েছে, তার একটা আন্দাজ পাওয়া যাবে এই র‍্যাপিড টেস্ট। যে অংশের মানুষ অ্যান্টিবডি টেস্টে পজিটিভ হয়ে ধরা দেবেন তাঁদের গৃহ পর্যবেক্ষণে রেখে করনার মোকাবিলা করা সুবিধার হবে এই টেস্টের মাধ্যমে বলছেন চিকিৎসকরা।

    Published by:Rukmini Mazumder
    First published:

    Tags: Rapid test stop

    পরবর্তী খবর