করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

ফাইজার অনুমোদিত করোনা ভ্যাকসিন নেওয়ার প্রস্তাব দেওয়া হবে ডোনাল্ড ট্রাম্প ও মাইক পেন্স-কে

ফাইজার অনুমোদিত করোনা ভ্যাকসিন নেওয়ার প্রস্তাব দেওয়া হবে ডোনাল্ড ট্রাম্প ও মাইক পেন্স-কে

উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদেরও এই প্রস্তাব দেওয়া হবে বলে জানা গিয়েছে। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদসংস্থা রয়টার্স

  • Share this:

#ওয়াশিংটন: আমেরিকা সদ্য অনুমোদন পাওয়া করোনা টিকা দেশের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স-কে নেওয়ার প্রস্তাব দেবে৷ এছাড়া, উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদেরও এই প্রস্তাব দেওয়া হবে বলে জানা গিয়েছে। সোমবার এক প্রতিবেদনে এ'খবর জানিয়েছে সংবাদসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে জানানো হয়, হোয়াইট হাউসের প্রয়োজনীয় কর্মীরা এবং সরকারের তিনটি শাখার কিছু নির্দিষ্ট কর্মকর্তাকে আগামী ১০ দিনের মধ্যে টিকা দেওয়া হবে। সরকারের কাজ যাতে নির্বিঘ্নে ঘটে তাই প্রথমে শীর্ষস্থানীয় কর্মকর্তাদের টিকা দেওয়ার এই উদ্যোগ নেওয়া হয়েছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-সহ তাঁর পরিবারের অনেকেই করোনায় আক্রান্ত হয়েছিলেন৷ তাঁরা সুস্থ হলেও শেষ পর্যন্ত টিকা নেবেন কিনা, তা এখনও জানা যায়নি৷ এছাড়া নির্বাচিত রাষ্ট্রপতি জো বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং বাইডেনের ট্রানজিশন দলের অন্যান্য সদস্যদেরও ভ্যাকসিন দেওয়া হবে কিনা তাও পরিষ্কার নয়।

সোমবার থেকেই আমেরিকায় ফাইজার/বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ শুরু হচ্ছে।, জরুরি ব্যবহারের জন্য অনুমোদন করা হয়েছে এই ভ্যাকসিন ।

৫০টি রাজ্যের মধ্যে প্রথম ৩০ লাখ ভ্যাকসিনের ডোজ পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছেন বিতরণ তদারকি কর্মকর্তা জেনারেল গুস্তাভ পারনা। জাতীয় সুরক্ষা কাউন্সিলের মুখপাত্র জন উল্যোট বলেছেন, নির্বাহী শাখা, কংগ্রেস ও বিচার বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারাও যাতে মহামারী বা জরুরি অবস্থার সময় কাজ চালিয়ে যেতে পারেন, তার উদ্দেশ্যেই একটি প্রোটোকল অনুসারে টিকা দেওয়া হবে। এছাড়াও তিনি বলেন, আমেরিকাবাসীর মনে বিশ্বাস রাখা উচিৎ,  তাঁরা একটি নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন গ্রহণ করবেন৷ এবং এই একই ভ্যাকসিন সরকারের উর্ধ্বতন কর্মকর্তারা গ্রহণ করছেন৷

গবেষণায় জানা গিছে ফাইজার/বায়োএনেটেক উদ্ভাবিত টিকা প্রায় ৯৫ শতাংশ সুরক্ষা দেয়। এফডিএ সংস্থাও ভ্যাকসিনটিকে নিরাপদ বলে মনে করছে।

Published by: Simli Dasgupta
First published: December 14, 2020, 5:38 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर