corona virus btn
corona virus btn
Loading

লকডাউনে পথ কুকুরদের খাবার কি জুটছে ? রাস্তায় নামল একাধিক পশুপ্রেমী সংগঠন

লকডাউনে পথ কুকুরদের খাবার কি জুটছে ? রাস্তায় নামল একাধিক পশুপ্রেমী সংগঠন

পশুপ্রেমী সংগঠনের সদস্য প্রিয়া রুদ্র জানান, ‘‘ওরা কি খাবে? আমাদের তো তাও খাবার জুটছে..।’’

  • Share this:

#শিলিগুড়ি:  লকডাউন। দেশজুড়েই চলছে লকডাউন। করোনার প্রকোপ ঠেকাতে এটাই একমাত্র পথ। আর তাই টানা ২১ দিনের লকডাউন। শুনশান চারদিক। খাঁ খাঁ করছে রাস্তাঘাট। খাদ্য সামগ্রী, রেশন ব্যবস্থা, ওষুধের দোকান সহ জরুরী পরিষেবা স্বাভাবিক। আর এই লকডাউনের জেরে বাড়ছে আতঙ্ক। সমস্যায় পড়েছে পথ কুকুরেরা।

হাজার হাজার পথ কুকুরের জুটছে না খাবার। লকডাউন কি বা কেন তা ওরা বোঝে না। বোঝার কথাও নয়! কিন্তু এর প্রভাব যে তাদের ওপরও এসে পড়বে তা কি আর জানা ছিল! তবে ওদের পাশে দাঁড়ালো শহরের একাধিক স্বেচ্ছাসেবী সংগঠন। কেউ ফুলবাড়ির দিকে। কেউ বাগডোগরা, মাটিগাড়ার দিকে। দু'বেলা পথ কুকুরদের কাছে পৌঁছে দিচ্ছেন খাবার।

নিজেরাই রান্না করে নিয়ে ছুটছেন এক প্রান্ত থেকে অন্য প্রান্তে৷ শহরের চম্পাসারী থেকে এনজেপি পর্যন্ত বিশাল এলাকায় হাজার হাজার পথ কুকুর। তাদের কাছে সময় করে খাবার পৌঁছে দিচ্ছেন ওরা। এই অসময়ে ওদের পাশে এসে দাঁড়িয়েছেন বিভিন্ন পশুপ্রেমী সংগঠনের সদস্য-সদস্যারা। রাত বাড়লেও ওরা হাজির। খাবারের গাড়ি নিয়ে। মহাত্মা গান্ধি মোড় থেকে বিবাদী মোড়। এমনকী, পাড়ার অলি গলিতে থাকা পথ কুকুরদের কাছে পৌঁছে যাচ্ছে খাবার।

পশুপ্রেমী সংগঠনের সদস্য প্রিয়া রুদ্র জানান, ‘‘ওরা কি খাবে? আমাদের তো তাও খাবার জুটছে। খাবার না পেলে তো না খেয়ে মারা যাবে। তাই পথে বেরিয়ে পড়া। একটিও পথ কুকুর যাতে বাদ না পড়ে সেদিকেই নজর রেখে চলেছি।’’ একইভাবে আপার ও লোয়ার বাগডোগরা, মাটিগাড়া, শিবমন্দির, নকশালবাড়িতেও পশুপ্রেমী থেকে স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা গ্রুপ করে বেড়িয়ে পড়ছেন রাস্তায়। তিন বেলায় রুটিন করে পৌঁছে যাচ্ছে খাবার। লকডাউনের মধ্যেও রাস্তায় নেমে পথ কুকুরদের মুখে খাবার পৌঁছে দিচ্ছেন। পাড়ার টমি, লালু, ভুলুরা খাবার পাচ্ছে। এটাই বড় কথা। ওদের এই উদ্যোগকে কুর্নিশ শহরবাসীর।

Partha Pratim Sarkar

First published: March 26, 2020, 7:53 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर