Home /News /coronavirus-latest-news /
লকডাউনে উধাও ইনসুলিন, জীবন সংশয়ে ডায়াবেটিস রোগীরা !

লকডাউনে উধাও ইনসুলিন, জীবন সংশয়ে ডায়াবেটিস রোগীরা !

Representational Image

Representational Image

কবে সমস্যা মিটবে, সরবরাহ স্বাভাবিক হবে - আশ্বাস মিলছে না।

  • Share this:

    #কলকাতা: লকডাউনের গেরোয় জীবন সংশয়। মরণ-বাঁচন পরিস্থিতির মুখেই দাঁড়িয়ে রাজ্যের লক্ষ লক্ষ ডায়াবেটিস রোগী। বাজার থেকে রাতারাতি উধাও ইনসুলিন। চিকিৎসকরা বলছেন, টাইপ ওয়ান ডায়াবেটিসে ইনসুলিন না নেওয়ার অর্থ মৃত্যু। ইনসুলিন না মিললে আর কী হবে?

    লকডাউনের মধ্যেই একরাশ আশঙ্কা, অনিশ্চয়তা। সঙ্গে চেপে বসছে মৃত্যুভয়ও। ওষুধ না পাওয়ায় জীবন সংশয় হবে না তো? আপাতত আশঙ্কাতেই দিন কাটাচ্ছেন লক্ষ লক্ষ ডায়াবেটিক রোগী ও তাঁদের পরিবার। কেন এই অবস্থা? তাঁর কারণ বাজার থেকে রাতারাতি উধাও ইনসুলিন। দোকান ঢুঁড়েও ওষুধ মিলছে না। ডায়াবেটিক রোগীদের ইনসুলিন ছাড়া বিকল্প কি?

    চিকিৎসকদের মতে,  টাইপ ওয়ানে ইনসুলিন না নেওয়া মানে মৃত্যু ৷ রাজ্যে বিপুল সংখ্যক মানুষই ডায়াবেটিস আক্রান্ত। এ রাজ্যের ৫-৮ শতাং মানুষই ডায়াবেটিসে আক্রান্ত ৷ কলকাতা ও হাওড়ায় ডায়াবেটিস আক্রান্ত প্রায় ১২-১৫ শতাংশ ৷মাসে প্রায় ৬০০ কোটি টাকার ইনসুলিন বিক্রি হয় ৷ অনেকেই কন্টেনার পাম্পের মাধ্যমে ইনসুলিন নেন ৷ ৩দিন অন্তর এই পাম্প পাল্টাতে হয় ৷ ডায়াবেটিস রোগীদের সুগার গ্লকোমিটারও প্রয়োজন ৷

    ওষুধ তো জরুরি পরিষেবা। তার পরেও জোগানে টান পড়ছে কেন? প্রশ্ন উঠছেই ৷ কবে সমস্যা মিটবে, সরবরাহ স্বাভাবিক হবে - আশ্বাস মিলছে না।

    Published by:Siddhartha Sarkar
    First published:

    Tags: Coronavirus, Insulin

    পরবর্তী খবর