corona virus btn
corona virus btn
Loading

করোনার প্রভাবে প্রায় বন্ধ কাঁকড়ার ব্যবসা ! সমস্যায় ব্যবসায়ীরা

করোনার প্রভাবে প্রায় বন্ধ কাঁকড়ার ব্যবসা ! সমস্যায় ব্যবসায়ীরা
Representational Image

একশ্রেণীর মানুষ সুন্দরবন লাগোয়া বিভিন্ন নদীতে জীবন বাজি রেখে কাঁকড়া ধরে সেগুলি আরতদারের কাছে এসে বিক্রি করে ৷

  • Share this:

#কলকাতা: করোনার প্রভাবে প্রায় বন্ধ হয়ে গিয়েছে কাঁকড়ার ব্যবসা । সমস্যায় পড়েছে কাকড়ার ব্যবসার সাথে যুক্ত লক্ষাধিক মানুষ।

করোনার প্রভাবে চিন-সহ বিভিন্ন দেশের সঙ্গে যাতায়াত এবং ব্যবসা বন্ধ হয়েছে সাময়িক এবং সেই কারণে পুরো বন্ধ হয়ে গিয়েছে কাঁকড়ার ব্যবসা। উত্তর ২৪ পরগনার সুন্দরবন লাগোয়া মিনাখা, সন্দেশখালি , হিঙ্গলগঞ্জের লক্ষাধিক মানুষ সরাসরি এবং পরোক্ষভাবে জড়িত এই কাঁকড়ার ব্যবসার সঙ্গে । কিন্তু চিনে কাঁকড়া যাওয়া বন্ধ হয়ে গিয়েছে আর তাই সমস্যায় পড়েছে বহু মানুষ ৷ প্রধানত চিনের সাংহাই ,বেজিং , এই সব এলাকাতেই বেশি যেত এখানকার কাঁকড়া ।

একশ্রেণীর মানুষ সুন্দরবন লাগোয়া বিভিন্ন নদীতে জীবন বাজি রেখে কাঁকড়া ধরে সেগুলি আরতদারের কাছে এসে বিক্রি করে ৷ আরতদারেরা সেইসব কাঁকড়া আবার কলকাতার বিভিন্ন সংস্থায় বিক্রি করে ৷ সংস্থাগুলিতেও বহু শ্রমিক কাজ করে যারা এইসব কাঁকড়া বিভিন্ন রকমের প্রসেসিং এর মধ্যে দিয়ে চিন-সহ বিভিন্ন দেশে রফতানি করে ।

সব মিলিয়ে লক্ষাধিক মানুষ এই ব্যবসার সঙ্গে যুক্ত । যেসব "A" গ্রেড বা "B" গ্রেড কাঁকড়া ২০০০ থেকে ২২০০ টাকায় বিক্রি হতো সেই সব কাঁকড়া এখন ৩৫০ থেকে সাড়ে ৪৫০ টাকায় বিক্রি হচ্ছে । ছোট সাইজের কাঁকড়া আগে ৮০০ থেকে ১০০০ টাকায় বিক্রি হত I এখন তা বিক্রি হচ্ছে ২০০ থেকে ৩৫০ টাকায় ৷

First published: March 18, 2020, 10:45 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर