corona virus btn
corona virus btn
Loading

সূর্যরশ্মির তীব্রতাই করোনা ভাইরাসকে নিস্ক্রিয় করবে, দাবি ভারতীয় বিজ্ঞানীর

সূর্যরশ্মির তীব্রতাই করোনা ভাইরাসকে নিস্ক্রিয় করবে, দাবি ভারতীয় বিজ্ঞানীর
সূর্যের তাপেই মৃত্যু হবে করোনার। দাবি ভারতীয় বিজ্ঞানীর

ভূ-বিজ্ঞানী কে এল সুন্দর কৃষ্ণ বলছেন, পরবর্তী সূর্যগ্রহণ অর্থাৎ ২১ জুন থেকেই করোনা সংক্রমণ শেষ হয়ে যাবে।‌

  • Share this:

বিশ্বজুড়ে বাড়ছে করোনার দাপট। আর এরই মধ্য়ে চেন্নাইয়ের এক বিজ্ঞানী বলছেন, সূর্যগ্রহণের সঙ্গে জোরালো সম্পর্ক রয়েছে করোনা ভাইরাসের। তার মতে করোনাকে নিশ্চিহ্ন করবে সূর্য়রশ্মির তীব্রতাই।

সূর্যগ্রহণ শেষ হয়েছিল ২৬ ডিসেম্বর। সেই সময় থেকেই একটু একটু করে সংক্রমণ ছড়াতে ছড়াতে থাকে। ভূ-বিজ্ঞানী কে এল সুন্দর কৃষ্ণ বলছেন, পরবর্তী সূর্যগ্রহণ অর্থাৎ ২১ জুন থেকেই করোনা সংক্রমণ শেষ হয়ে যাবে।‌

সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে এই গবেষক বলছেন, ২১ ডিসেম্বরের পর থেকেই সৌরজগতে গ্রহনক্ষত্রের অবস্থান বদল হয়েছে। তাঁর ধারণা সূর্যগ্রহণের পরে শক্তির বিকিরণের ফলে করোন নিউট্রন কণা ভেঙেই এই ভাইরাসের বাড়বাড়ন্ত। অর্থাৎ জিন মিউটিশনের ফলেই করোনা ছড়িয়ে পড়েছে বলে দাবি করছেন তিনি।

তিনি বলেন, বায়ুমণ্ডলের একটি বিশেষ অবস্থার কারণে পৃথিবীতে করোনা ভাইরাস উপযুক্ত পরিবেশ পেয়েছিল। তাঁর মতে, অনুর কাঠামো পরিবর্তন ভাইরাসটির সাম্ভব্য উৎস হতে পারে। তিনি যুক্তি রাখছেন আগামী সূর্যগ্রহণ করোনা ভাইরাস দূর করার টার্নিং পয়েন্ট। সূর্যরশ্মির তীব্রতাই ভাইরাসটিকে নিস্ক্রিয় করবে।

এই মুহূর্তে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা সাড়ে তিন লক্ষ ছুঁইছুঁই। প্রতিদিন মৃত্যু হচ্ছে অসংখ্য মানুষের। এই অবস্থায় এই বিজ্ঞানীর ব্যখ্যা আশার আলো দেখাচ্ছে বহু মানুষকেই।

Published by: Arka Deb
First published: June 16, 2020, 1:02 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर