প্রতি আধঘণ্টায় ১ জনকে টিকা, কী ভাবে টিকাকারণ হবে ভারতে, জানুন বিস্তারিত

প্রতি আধঘণ্টায় ১ জনকে টিকা, কী ভাবে টিকাকারণ হবে ভারতে, জানুন বিস্তারিত

প্রথম সবুজ সংকেত যে সংস্থাই পাক, কী ভাবে হবে টিকাকরণ?

প্রথম সবুজ সংকেত যে সংস্থাই পাক, কী ভাবে হবে টিকাকরণ?

  • Share this:

    #নয়াদিল্লি: জরুরি ভিত্তিতে করোনার টিকা প্রয়োগ করা নিয়ে ঘোরদৌড়ে নেমেছে বিভিন্ন সংস্থাগুলি। এ দেশে টিকা ব্যবহারের অনুমতি চেয়ে ‘ফাইজার’ আগে আবেদন করেছিল। এ বার সেই পথ অনুসরণ করে রবিবার ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার কাছে আবেদন করল ‘সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া’ এবং সোমাবার সন্ধ্যায় হায়দরাবাদে ‘ভারত বায়োটেক’ সংস্থা। তবে এখনও পর্যন্ত সরকার টিকাকরণের জন্য ভরসা রাখছে সিরাম কোভিশিল্ডেই। কিন্তু  প্রথম সবুজ সংকেত যে সংস্থাই পাক,  কী ভাবে হবে টিকাকরণ?

    এক শীর্ষস্থানীয় সরকারি আধিকারিক সংবাদমাধ্যমে জানিয়েছেন, ‘’গণটিকাকরণের জন্য বিশেষ গাইডলাইন রয়েছে। সামাজিক দূরত্বের কথা খেয়াল রেখে প্রতিটি টিকাকরণ সেন্টারে তিনটি করে ঘর থাকবে, যেখানে টিকা দেওয়া হবে’’।

    সূত্রের খবর, ‘’প্রথম কক্ষে, ব্যক্তিকে অপেক্ষা করতে হবে। দ্বিতীয় কক্ষটিতে, যেখানে ভ্যাকসিন দেওয়া হবে এবং তৃতীয় কক্ষতে ওই ব্যক্তিকে পাঠানো হবে পর্যবেক্ষন করার জন্য। ৩০ মিনিট ওই ঘরে অপেক্ষা করতে হবে। কারণ এই সময়ের মধ্যে কোনও প্রতিক্রিয়া দেখা যেতে পারে’’।

    সরকারি সূত্রে খবর, যেহেতু প্রতিটি টিকা কম পক্ষে ৩০মিনিট সময় নেবে, তাই টিকা দেওয়ার প্রতিটি পর্বে  ১০০জনের বেশি রাখা সম্ভব নয়। কারা টিকা পাবেন প্রাথমিক ভাবে সেই তালিকা কোউইন নামক প্ল্যাটফর্মে আপলোড করা হচ্ছে, রাজ্য ছাড়পত্র দিলেই সেই তালিকা কেন্দ্র পাবে। খা হবে।

    আগেই বলা হয়েছিল যে টিকাকরণের জন্য স্বাস্থ্যকর্মীরা প্রথমে সুযোগ পাবেন। ফলে সব রাজ্যের স্বাস্থ্যর্মীদের তথ্য এখন কোউইন প্ল্যাটফর্মে আপলোড করার প্রক্রিয়া চলছে। এর পর সেই তথ্য গুলি অনুযায়ী টিকাকরণের কাজ শুরু হবে। তথ্য পুনরায় পরিবর্তন করার জন্য সরকারের কাছে বিশেষ আবেদন করতে হবে।

    সূত্রের খবর, এখনও পর্যন্ত ২ লক্ষ ৯৯ হাজার তথ্য আপলোড হয়েছে। এর মধ্যে মধ্যে অধিকাংশই এএনএম (Auxiliary Nurse Midwives )। জেলা টিকাদান কর্মকর্তারা সরকারি ও বেসরকারি হাসপাতাল গুলোতে স্বাস্থ্য কর্মীদের একটি তালিকা প্রস্তুত করে দিতে বলেছে এবং এইএফআই ( Adverse Event Following Immunisation)-এর নোডাল অফিসারের সঙ্গে যোগাযোগ করার নির্দেশ দিয়েছে।

    মেডিক্যাল অফিসাররা এইএফআই রেজিস্টারে টিকাকরণের বিরূপ ঘটনাগুলিকে সংক্ষেপে রেকর্ড করবেন। এই রেকর্ডটি আবার নোডাল অফিসার প্রতি সপ্তাহে পর্যালোচনা করবেন।

    Written by: Somosree Das

    Published by:Arka Deb
    First published:

    লেটেস্ট খবর