ভ্যাকসিন গ্রহণকারীর মাধ্যমেও ছড়াতে পারে করোনা, জানালেন ব্রিটিশ চিকিৎসা বিশেষজ্ঞ

ভ্যাকসিন গ্রহণকারীর মাধ্যমেও ছড়াতে পারে করোনা, জানালেন ব্রিটিশ চিকিৎসা বিশেষজ্ঞ
একজনের থেকে আর একজনের শরীরে সংক্রমণ রোখার ক্ষমতা ভ্যাকসিনের আছে কিনা তা নিশ্চিত না হওয়া পর্যন্ত ঝুঁকি থেকে যাচ্ছে।

একজনের থেকে আর একজনের শরীরে সংক্রমণ রোখার ক্ষমতা ভ্যাকসিনের আছে কিনা তা নিশ্চিত না হওয়া পর্যন্ত ঝুঁকি থেকে যাচ্ছে।

  • Share this:

    #লন্ডন: করোনা ভাইরাসের ভ্যাকসিন যাঁরা নিচ্ছেন তাঁরা নিজেরা আক্রান্ত না হলেও, তাঁদের থেকে অন্যরা আক্রান্ত হতে পারেন। এমনই আশঙ্কার কথা জানিয়েছেন ব্রিটিশ সরকারের চিকিৎসা বিশেষজ্ঞ জোনাথন ভ্যান ট্যাম। তিনি মনে করেন, একজনের থেকে আর একজনের শরীরে সংক্রমণ রোখার ক্ষমতা ভ্যাকসিনের আছে কিনা তা নিশ্চিত না হওয়া পর্যন্ত ঝুঁকি থেকে যাচ্ছে।

    এই ব্যাপারে নিশ্চিত না হওয়া পর্যন্ত লকডাউন বিধি অব্যাহত রাখার পরামর্শ দিয়েছেন ভ্যান ট্যাম। ব্রিটিশ সংবাদসংস্থা বিবিসির প্রতিবেদন থেকে এই তথ্য জানা গিয়েছে। ভ্যাকসিন সাধারণত কোনও রোগকে প্রতিরোধ করে থাকে। ভ্যাকসিনের প্রতিরোধ ক্ষমতার কারণে এই রোগটিতে কেউ আক্রান্ত হলেও গুরুতর অসুস্থ হন না। অর্থাৎ ভাইরাসটি শরীরে ঢোকার পরও দুর্বল হয়ে পড়ে। তেমনই, করোনা ভ্যাকসিন গ্রহণকারী মানুষের শরীরেও ভাইরাসটি আক্রমণ করতে পারবে না বলে আশা করছেন বিজ্ঞানীরা।

    তবে ওই ব্যক্তির শরীরে যদি ভাইরাস পৌঁছয় এবং তাঁর সংস্পর্শে যদি ভ্যাকসিন না নেওয়া কেউ আসেন, তবে ভাইরাস ওই ব্যক্তির দেহে ছড়াবে কিনা তা নিয়ে নিশ্চিত তথ্য পাওয়া যায়নি। আর তা নিয়েই সংশয় ভ্যান ট্যামের।


    তিনি বলেন, ভ্যাকসিন নেওয়ার পরে করোনা ছড়ানোর প্রভাব কী হতে পারে, বিজ্ঞানীরা এখনও সেটির বিষয়ে অবগত নন। ভ্যাকসিন আশা জাগিয়েছে, তবে দ্রুতই সংক্রমণের হার কমিয়ে আনতে হবে।

    ভ্যান-ট্যাম আরও বলেন, কোনও ভ্যাকসিনই ১০০শতাংশ কার্যকরী নয়। তাই সুরক্ষার গ্যারান্টি নেই। টিকার প্রথম ডোজ নেওয়ার দুই থেকে তিন সপ্তাহের ভিতরও কেউ আক্রান্ত হয়ে থাকতে পারেন। ভ্যাকসিন গ্রহণের পরে অন্তত তিন সপ্তাহ সময় দেওয়া উচিত বয়স্ক মানুষদের শরীরে পুরোপুরি রোগপ্রতিরোধ প্রতিক্রিয়া তৈরি হওয়ার জন্য। কেউ ভ্যাকসিনের দুই ডোজ নেয়ার পরও অন্যকে সংক্রমিত করে থাকতে পারেন। তাহলে কিন্তু সংক্রমণের যে শৃঙ্খল, সেটি চলতে থাকবে।

    Published by:Simli Dasgupta
    First published: