corona virus btn
corona virus btn
Loading

শিলিগুড়ির ১৬টি বেসরকারি হাসপাতালে করোনা চিকিৎসা করাতে হবে, নির্দেশিকা স্বাস্থ্য দফতরের

শিলিগুড়ির ১৬টি বেসরকারি হাসপাতালে করোনা চিকিৎসা করাতে হবে, নির্দেশিকা স্বাস্থ্য দফতরের

শিলিগুড়িতে ১৬টি নার্সিংহোমে করোনা চিকিৎসা চালু করার সরকারি নির্দেশিকা জারি করলো স্বাস্থ্য দফতর

  • Share this:

#শিলিগুড়ি: বহুবার আবেদন, নিবেদন করা হয়েছে। মন্ত্রী থেকে স্বাস্থ্য দফতরের কর্তা, বাদ যাননি প্রশাসনিক কর্তারাও! একাধিকবার বৈঠক করা হয়। তাও ফল মেলেনি। তাই এবারে কড়া প্রশাসন। শিলিগুড়িতে ১৬টি নার্সিংহোমে করোনা চিকিৎসা চালু করার সরকারি নির্দেশিকা জারি করলো স্বাস্থ্য দফতর। এমনকী ইচ্ছেমতো চিকিৎসার খরচও নিতে পারবে না বেসরকারি হাসপাতালগুলি। করোনা চিকিৎসার খরচও ঠিক করে দিয়েছে  প্রশাসন।

শুধু তাইই নয়। লালারসের নমুনা পরীক্ষার ক্ষেত্রেও সরকারি নির্দেশ মেনেই টাকা নিতে হবে। অভিযোগ, আগে কোভিড পরীক্ষার জন্যে সাড়ে চার হাজার টাকা নিয়েছিল কিছু নার্সিংহোম। কিন্তু সরকারের তরফে স্পষ্ট জানানো হয়েছে, করোনা পরীক্ষার জন্য আড়াই হাজার টাকার বেশি নেওয়া যাবে না। করোনার সংক্রমণ ছাড়াও রোগী ফেরানোর অভিযোগ ওঠে বেশ কয়েকটি নার্সিংহোমের বিরুদ্ধে। শহরের ১ নং ওয়ার্ডের এক ফুটবলার বুকে চোট নিয়ে হিলকার্ট রোডের একটি নার্সিংহোমে গেলে তাঁকে  ফিরিয়ে দেওয়া হয় বলে পরিবারের অভিযোগ। গতকাল উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে প্রতিভাবান ফুটবলারের মৃত্যু হয়। তাঁর পরিবারের অভিযোগ, নার্সিংহোম না ফেরালে মৃত্যু হত না। লিখিত অভিযোগও দায়ের করা হয়েছে।

করোনা মোকাবিলায় উত্তরবঙ্গের দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক সুশান্ত রায় জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিককে নির্দেশ দিয়েছেন রোগী ফেরানোর অভিযোগ এলে কড়া হাতে পদক্ষেপ নিতে হবে। প্রয়োজনে সংশ্লিষ্ট নার্সিংহোমের লাইসেন্স বাতিল করতে হবে। শহরের একাধিক নার্সিংহোম বেঁকে বসায় নড়েচড়ে বসেছে প্রশাসন। জেলা স্বাস্থ্য দফতর ১৬টি নার্সিংহোমের কাছে নির্দেশিকা পাঠিয়ে জানিয়ে দিয়েছে ১০ শতাংশ বেড করোনা চিকিৎসার জন্যে সংরক্ষিত রাখতে হবে। সোমবারের মধ্যে ওই ১৬টি নার্সিংহোমের কাছে রিপোর্টও তলব করা হয়েছে।

শিলিগুড়িতে দিন দিন আক্রান্তের সংখ্যা বাড়ছে। মোকাবিলায় উদ্যোগী স্বাস্থ্য দফতর। শহরে দুটি কোভিড স্পেশাল হাসপাতাল রয়েছে। উত্তরবঙ্গ মেডিকেলেও চিকিৎসা চলছে। জেলা সদর হাসপাতালেও শুরু হয়েছে করোনা চিকিৎসা। তিনটে সেফ হাউসও তৈরি করা হচ্ছে। এবারে বেসরকারি হাসপাতালে চিকিৎসা শুরুর উদ্যোগ নেওয়া হয়েছে। সম্প্রতি শিলিগুড়ি ওয়েলফেয়ার অর্গানাইজেশন দাবি জানায়, দ্রুত বেসরকারি হাসপাতালে চিকিৎসা চালু করতে হবে। অতিরিক্ত টাকাও নেওয়া যাবে না। নজরদারী চালাতে হবে প্রশাসনকে।

PARTHA PRATIM SARKAR

Published by: Rukmini Mazumder
First published: June 27, 2020, 6:50 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर