কোভিড মিরাকল! করোনাক্রান্ত মাতৃগর্ভ থেকে অ্যান্টিবডি নিয়ে জন্ম নিল শিশু!

কোভিড মিরাকল! করোনাক্রান্ত মাতৃগর্ভ থেকে অ্যান্টিবডি নিয়ে জন্ম নিল শিশু!

Image courtesy: Shutterstock

কোভিড ১৯ ভাইরাসের সঙ্গে লড়ার জন্য মানুষের শরীর এ বার নিজে থেকেই তৈরি হয়ে উঠছে ভিতরে ভিতরে!

  • Share this:

Image courtesy: Shutterstock

#সিঙ্গাপুর: এ যেন ঠিক মাতৃগর্ভ থেকে কবচ আর কুণ্ডল নিয়ে কর্ণের ভূমিষ্ঠ হওয়ার মতো ঘটনা! আর যদি কাব্যকে দূরে সরিয়ে রাখতে হয়, নজরটি বিন্যস্ত করতে একান্ত ভাবেই বিজ্ঞানের খাতে, তা হলে বলতে হয় যে এ নিছক বিবর্তনবাদের খেলা। কোভিড ১৯ ভাইরাসের সঙ্গে লড়ার জন্য মানুষের শরীর এ বার নিজে থেকেই তৈরি হয়ে উঠছে ভিতরে ভিতরে!

স্ট্রেইটস টাইমস নামের এক দৈনিক প্রতিবেদন সূত্রে জানা গিয়েছে যে সিলিন নগ-চ্যান নামের সিঙ্গাপুরের এক মহিলা চলতি মাসে এক শিশুর জন্ম দিয়েছেন যে মায়ের গর্ভ থেকেই ভাইরাসের অ্যান্টিবডি নিয়ে পৃথিবীতে এসেছে। যে ঘটনা খুব স্বাভাবিক ভাবেই চাঞ্চল্য জাগিয়েছে সেখানকার চিকিৎসকদের মধ্যে।

কথা হল, কী ভাবে শিশুটির শরীরে ভাইরাসের অ্যান্টিবডির সহজাত উপস্থিতি লক্ষ্য করলেন চিকিৎসকরা? এই বিষয়টির সঙ্গে জড়িয়ে রয়েছে করোনাকালের এক অমোঘ প্রশ্ন- মা করোনায় আক্রান্ত হলে তাঁর শরীর থেকে কি ভাইরাস সংক্রমিত হতে পারে গর্ভস্থ শিশুর শরীরেও?

ওয়ার্ল্ড হেল্থ অর্গালাইজেশন বা সংক্ষেপে WHO এ বিষয়ে নিশ্চিত করে এখনও পর্যন্ত কিছু বলে উঠতে পারেনি। তারা শুধু জানিয়েছে যে এমনটা হওয়ার আশঙ্কা বিরল!

সেই দিক থেকেই নগ-চ্যান এবং তাঁর সন্তানকে নিয়ে দুশ্চিন্তায় ছিলেন চিকিৎসকরা। খবর বলছে যে চলতি বছরের মার্চে অন্তঃসত্ত্বা অবস্থায় করোনায় আক্রান্ত হয়েছিলেন তিনি। প্রায় আড়াই সপ্তাহ মতো হাসপাতালে থেকে তিনি বাড়িতে ফিরে যান।

তার পর থেকে খুব স্বাভাবিক ভাবেই চিকিৎসকরা নগ-চ্যান এবং তাঁর গর্ভস্থ শিশুর নানা ডায়াগনস্টিক টেস্ট করিয়ে চলছিলেন। শিশুটি সম্প্রতি ভূমিষ্ঠ হওয়ার পরেও নতুন করে টেস্ট করে দেখা হয় সে করোনাক্রান্ত কি না! আর তাতেই জানা গিয়েছে যে সে মাতৃগর্ভ থেকেই ভাইরাসের অ্যান্টিবডি শরীরে নিয়ে জন্ম নিয়েছে। চিকিৎসকদের অনুমান- মায়ের শরীরের অ্যান্টিবডিই কোনও ভাবে প্রবেশ করেছে শিশুর শরীরে, আপাতত সুনিশ্চিত ভাবে কোনও কারণ দর্শাতে পারছেন না তাঁরা।

তবে এই প্রথম নয়, এর আগে চিনের বেশ কয়েক এলাকাতেও সদ্যোজাত শিশুর শরীরে অ্যান্টিবডির অস্তিত্বের প্রমাণ মিলেছে। তাই সন্দেহ থেকেই যায়- প্রকৃতি কি এ ভাবেই ভাইরাসের দৌরাত্ম্য প্রতিহত করার অস্ত্র তুলে দিচ্ছে নবপ্রজন্মের হাতে?

Published by:Siddhartha Sarkar
First published: