corona virus btn
corona virus btn
Loading

আতঙ্ক জাঁকিয়ে বসছে মনে, সচেতন করতে মানুষের মাশে কোভিড কেয়ার নেটওয়ার্ক

আতঙ্ক জাঁকিয়ে বসছে মনে, সচেতন করতে মানুষের মাশে কোভিড কেয়ার নেটওয়ার্ক

তথ্য না-জানায় দিশাহারা হয়ে পড়ছে সংক্রমিতের পরিবার। তাই আতঙ্ক কাটিয়ে মানুষের পাশে দাঁড়াতে ও সচেতন করতে এগিয়ে এলেন কোভিড কেয়ার নেটওয়ার্ক।

  • Share this:

#পুরুলিয়া: পুরুলিয়ায় করোনা আক্রান্তের বাড়িতে কোভিড কেয়ার নেটওয়ার্ক। কোভিড-পরিস্থিতিতে ক্রমশ আতঙ্ক জাঁকিয়ে বসছে শহর থেকে গ্রামে। সংক্রমণ হলেই একঘরে হওয়ার আশঙ্কা, সন্দেহ-সংশয়-অবিশ্বাসের বাতাবরণ ঘিরে রেখেছে সমাজকে। এমনকী, হাসপাতাল-নার্সিংহোমের দ্বারস্থ হতেও দ্বিধা বোধ করছেন অনেকে। তথ্য না-জানায় দিশাহারা হয়ে পড়ছে সংক্রমিতের পরিবার। তাই আতঙ্ক কাটিয়ে মানুষের পাশে দাঁড়াতে ও সচেতন করতে এগিয়ে এলেন কোভিড কেয়ার নেটওয়ার্ক।

পুরুলিয়ার গ্রাম থেকে শহর, বাড়িতে বাড়িতে আক্রান্ত ও তাঁর পরিবারকে পরামর্শ দিতে এবং মনোবল বাড়াতে হাজির হচ্ছেন পুরুলিয়া কোভিড কেয়ার নেটওয়ার্ক এর সদস্যরা। নেটওয়ার্কের কনভেনার চিকিৎসক নয়ন মুখোপাধ্যায় জানান করোনা নিয়ে সমাজকে আরও সচেতন করতে হবে, সামাজিক দূরত্ব নয়, শারীরিক দূরত্ব রাখতে হবে। চিকিৎসক নয়ন মুখোপাধ্যায় শুধু সাধারণ মানুষকে নয় কোভিড আক্রান্তদের সঙ্গে দেখা করে তাদেরও মনোবল বাড়াচ্ছেন।

এদিকে হু-এর সতর্কবার্তা, এই মহামারীই শেষ নয়৷ সামনে আসতে চলেছে আরও বড় বিপদ। সোমবার সাংবাদিক বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রস আধানম ঘেব্রেয়েসাস জানান, বিশ্বকে আগামী মহামারীর জন্য আরও ভাল ভাবে প্রস্তুত হতে হবে৷ সমস্ত দেশকে জনস্বাস্থ্যে বিনিয়োগ বাড়ানোর করার আর্জি জানান তিনি। তাঁর কথায়, 'ইতিহাস আমাদের শিক্ষা দেয় যে মহামারী জীবনে আসবেই, তবে ভেঙে পড়লে চলবে না৷ পরের মহামারী এলে বিশ্বকে অবশ্যই আরও শক্ত হাতে তার মোকাবিলা করতে হবে এবং তার প্রস্তুতি এখন থেকেই নিয়ে রাখতে হবে।'

রয়টার্সের রিপোর্টে দেখা যাচ্ছে , ২০১৯ সালের ডিসেম্বরে চিনে প্রথম কোভিড ছড়িয়ে পড়ার পর থেকে বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছে প্রায় ২ কোটি ৭০ লক্ষেরও বেশি মানুষ। মৃতের সংখ্যাটা দাঁড়িয়েছে ৯ লক্ষের কাছাকাছি। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ভারতে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যাটা দাঁড়িয়েছে প্রায় ৪৩ লক্ষের কাছাকাছি। মৃতের সংখ্যা প্রায় ৭৩ হাজারের কাছাকাছি। খুব সঙ্কটজনক পরিস্থিতি দেখা যাচ্ছে ভারতে। ভারতে সবথেকে বেশি আক্রান্ত হয়েছে মহারাষ্ট্রে৷ সেখানে আক্রান্তের সংখ্যা ৯ লক্ষ পার করেছে৷ মৃত্যু হয়েছে প্রায় ২৭ হাজারের কাছাকাছি। অপরদিকে, বাংলার পরিস্থিতিও যথেষ্ট উদ্বেগজনক৷ এখানে আক্রান্তের সংখ্যা প্রায় ২ লক্ষের কাছাকাছি,মৃত্যু হয়েছে প্রায় সাড়ে তিন হাজার। নিত্যদিন এই সংখ্যা বেড়েই চলেছে।

Indrajit Mandal

Published by: Pooja Basu
First published: September 9, 2020, 7:06 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर