corona virus btn
corona virus btn
Loading

বিনামূল্যে করোনার চিকিৎসা দিতে চালু হল টেলি-হেলথ নেটওয়ার্ক —‘Swasth’

বিনামূল্যে করোনার চিকিৎসা দিতে চালু হল টেলি-হেলথ নেটওয়ার্ক —‘Swasth’
Photo: CNBC-TV18

করোনা জাতীয় সঙ্কট। এই সঙ্কটে প্রযুক্তিকে কাজে লাগাতে হাত মিলিয়েছে ১০০-র বেশি বেসরকারি ও অলাভজনক প্রতিষ্ঠান ৷

  • Share this:

#কলকাতা: করোনার চিকিৎসার জন্য দেশের ১০০ জনের বেশি স্বাস্থ্য পরিষেবা বিশেষজ্ঞ একসঙ্গে মিলে চালু করেছেন দেশজোড়া টেলি হেলথ নেটওয়ার্ক—‘স্বাস্থ্য’ (Swasth)। এই ব্যবস্থা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ভারতীয়দের যুক্ত করবে সেরা চিকিৎসক ও স্বাস্থ্য পরিষেবা প্রদানকারীদের সঙ্গে। সাম্প্রতিক সঙ্কটের সময়ে টেলিমেডিসিনকে জাতীয় গুরুত্বের জায়গায় তুলে আনতে বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই আর্জিতে দ্রুত সাড়া দিয়ে দেশের স্বাস্থ্য ও প্রযুক্তিক্ষেত্রের শীর্ষস্থানীয়রা এনেছেন ডিজিটাল প্রযুক্তি মঞ্চ Swasth-কে।

মোবাইল অ্যাপভিত্তিক এই পরিষেবা ভারতের প্রযুক্তিভিত্তিক ক্ষমতার প্রকাশ। এই মঞ্চ দেশের ১৩০ কোটি মানুষের কাছে পৌঁছে দেবে সাধ্যের মধ্যে চিকিৎসা পরিষেবা পাওয়ার সমান সুযোগ। দেশের যে কোনও অঞ্চলের বাসিন্দারা  এই পরিষেবার সুযোগ নিতে পারবেন।

দেশীয় এই ডিজিটাল হেলথকেয়ার ব্যবস্থা এমন একটা সময়ে চালু করা হচ্ছে যখন কোভিড-১৯ অতিমারী পুরনো পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে একটা কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে।

Swasth গভর্নিং কাউন্সিলের ক্রিস গোপালাকৃষ্ণন বলেন, ‘‘এই সঙ্কটের সময়ে রোগীদের দ্রুত স্বস্তি দিতে এবং বিনামূল্যে স্বাস্থ্য পরিষেবা দিতে গোটা দেশের চিকিৎসা জগতের সেরা মানবসম্পদকে একত্র করেছে এই Swasth। জনস্বাস্থ্যে আরও বেশি সাফল্য অর্জনে কাজ করবে এই মঞ্চ। মেডিক্যাল কাউন্সিল, জনস্বাস্থ্য সংস্থা এবং বেসরকারি সংস্থার সঙ্গে হাত মিলিয়ে কাজ করবে যাতে সাধারণ মানুষ গুণমান সম্পন্ন স্বাস্থ্য পরিষেবা সহজে পেতে পারেন। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, বর্তমান সঙ্কট ভারতে স্বাস্থ্য পরিষেবা সরবরাহ ব্যবস্থাকে নতুন করে গড়ে তোলার একটা নতুন সুযোগ এনে দেবে এই মঞ্চ।’

নানা ধরনের ভিডিও ও টেলিফোনিক ব্যবস্থার মাধ্যমে রোগীরা যাতে রেজিস্টার্ড চিকিৎসকদের সঙ্গে কথাবার্তা বলে স্বচ্ছন্দে এবং প্রত্যন্ত এলাকা থেকেও পরিষেবা পেতে পারেন, তার ব্যবস্থা করবে Swasth। কোন‌ ধরনের চিকিৎসা দরকার তা ঠিক করতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থা কাজে লাগানো হবে। এতে পাওয়া যাবে ডিজিটাল পদ্ধতিতে সই করা প্রেসক্রিপশন। চিকিৎসা সংক্রান্ত পরামর্শও পাওয়া যাবে ডিজিটাল পদ্ধতিতে।

বিনামূল্যে পরামর্শ ছাড়া স্বাস্থ্য দেবে হোম কোয়ারেন্টাইনে সহযোগিতা, ডায়াগনিস্টিক ও ফার্মেসি সংক্রান্ত সহযোগিতা, হাসপাতালের বেড খুঁজে দেওয়া এবং ভর্তুকি মূল্যে তা বুকিং করার জন্য সহযোগিতা।

স্বাস্থ্যমঞ্চের সব চিকিৎসকের প্রয়োজনীয় তথ্য পরীক্ষা করা হয়েছে। টেলিফোনে পরামর্শ দেওয়ার জন্য তাঁদের বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে এবং কোভিড ১৯-এর চিকিৎসা সংক্রান্ত প্রোটোকলও তাঁদের শেখানো হয়েছে। হেলথকেয়ার মঞ্চ চালানোর জন্য এই শিল্পের ক্ষেত্রে সাইবার নিরাপত্তার যে সব নিয়মকানুন রয়েছে তা পুরোপুরি মেনে চলবে এই মঞ্চ। রোগী ও অন্যান্যদের তথ্য যাতে নিরাপদে পাঠানো হয়, যেগুলি জমা করে রাখা, তার উপর নজরদারি করা ও দরকারে সেই তথ্য যাতে পাওয়া যায়— এসব কিছু নিশ্চিত করতে উপযুক্ত ব্যবস্থা নেবে Swasth। এখন এই অ্যাপে পরামর্শ করা যাবে হিন্দি, বাংলা ও গুজরাতি ভাষায়। পরে পরিষেবা পাওয়া যাবে দেশের আরও ২৫টি  ভাষায়।

Published by: Siddhartha Sarkar
First published: June 23, 2020, 5:02 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर