corona virus btn
corona virus btn
Loading

শীত যত কাছে আসবে করোনার প্রকোপ ততই বাড়বে, যুক্তি দিয়ে ব্যাখ্যা দিলেন এই ভারতীয় গবেষকরা

শীত যত কাছে আসবে করোনার প্রকোপ ততই বাড়বে, যুক্তি দিয়ে ব্যাখ্যা দিলেন এই ভারতীয় গবেষকরা
ভারতে তাপমাত্রা কমলেই করোনা সংক্রমণ বাড়বে,অনুমান গবেষকদের।

তাঁরা বলছেন, বর্ষার শেষে করোনার গতি আরও বাড়বে এবং তা তীব্রতর হবে শীতের সময়ে।

  • Share this:

#ভুবনেশ্বর: করোনার প্রকোপ কি বা়ড়বে আগামী মরশুমে? ?যেহেতু শীতের শেষ থেকেই ভারতে করোনা ছোবল শুরু হয় তাই কথাটা অনেকের মনেই ঘুরছে। সেই জল্পনাই ছিল IIT ভুবনেশ্বর এবং AIIMS-এর একদল বিশেষজ্ঞের গবেষণার বিষয়। কিন্তু গবেষণার ফল তাঁদের চিন্তা আরও কয়েক গুণ বাড়িয়ে দিচ্ছে। তাঁরা বলছেন, বর্ষার শেষে করোনার গতি আরও বাড়বে এবং তা তীব্রতর হবে শীতের সময়ে।

গবেষকদের অন্যতম ভি ভিনোজ School of Earth, Ocean and Climatic Sciences এর অ্যাসিস্ট্যান্ট প্রফেসর বলছিলেন বিষয়টি সম্পর্কে বিশদে। তাঁর কথায় যত বৃষ্টি বাড়বে আবহাওয়ার পারদ ততই নামবে। আর শীতই করোনর ভাইরাসের বংশবিস্তারের জন্য সবচেয়ে উপযোগী আবহাওয়া।

এই গবেষণাটির তাঁরা নাম দিয়েছেন "COVID-19 spread in India and its dependence on temperature and relative humidity". এখানে তারা মোট ২৮ টি রাজ্যে এপ্রিল থেকে জুন এই সময়কালে করোনার বৃদ্ধিহারের দিকে নজর রেখেছেন। তারপরেই তাঁরা বলছেন আর্দ্রতা ও তাপমাত্রার সঙ্গে এই ভাইরাসের গতিবৃদ্ধির যথেষ্ট জোরালো সম্পর্ক রয়েছে।

সংবাদসংস্থা পিটিআই-কে ভি ভিনোজ বলেছেন, "তাপমাত্রা ও করোনার সম্পর্ক ব্যস্তানুপাতিক। ১ ডিগ্রি তাপমাত্রা বাড়লে করোনার বৃদ্ধি কমে ০ .৯৯ শতাংশ।"

এই গবেষণাদলের অন্য এক সদস্য ড. বিজয়িয়ানি বেহেরা বলছেন, নানা সমীক্ষাতেই দেখা গিয়েছে তাপমাত্রা নামলে ও আর্দ্রতা কমলেই করোনার প্রকোপ বাড়ে।

Published by: Arka Deb
First published: July 19, 2020, 7:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर