ঘরে বসেই করোনা পরীক্ষা! দু'দিনে জানা যাবে শরীরে সংক্রমণ রয়েছে কিনা

ঘরে বসেই করোনা পরীক্ষা! দু'দিনে জানা যাবে শরীরে সংক্রমণ রয়েছে কিনা

এই করোনা কিট অনলাইনে অর্ডার করা যাবে। ছবি- HIMs এর ওয়েবসাইট থেকে

RUCDR-কে জরুরিকালীন অনুমতি দিয়েছে এফডিএ। এই মুহূর্তে RUCDR-এর মাধ্যমে করোনা পরীক্ষা করতে করোনা পরীক্ষা করা যাচ্ছে।

  • Share this:

    #ওয়াশিংটন: এবার বাড়িতে বসেই করোনা-পরীক্ষা সারা যাবে। হিমস নামক টেলিমেডিসিন সংস্থা জানাচ্ছে, তারা এবার অনলাইনে বাড়িতেই স্যালাইভা টেস্ট কিট পাঠানো শুরু করবে, যে কিট দিয়ে সহজেই সারা যাবে করোনা পরীক্ষা। এই কিটটি তৈরি হয়েছে রুতগার বিশ্ববিদ্যালয়ের গবেষণাগার RUCDR Infinite Biologics-এ।

    কিন্তু কী ভাবে এই কিট পাওয়া যাবে? সংস্থার তরফে জানানো হয়েছে, এই কিটের জন্য একটি আবেদনপত্র জমা দিতে হবে হিমস সংস্থাটির ওয়েবসাইটে। সেখানে কয়েকটি প্রশ্নও করা হবে, যেমন আপনার কোনও উপসর্গ রয়েছে কিনা, সাম্প্রতিক দূরে যাওয়ার ইতিহাস রয়েছে কিনা ইত্যাদি। এর পরে বাড়িতে ডাকযোগ ওই কিটটি পাঠানো হবে। সেই কিটে লালারসের নমুনা দিয়ে ল্যাবে পাঠালে, দিন দুয়েকের মধ্যেই ফল জানতে পারা যাবে। এখানেই শেষ নয়, স্যালাইভা পরীক্ষাটি ঠিক মতো সারতে, ভিডিও কনফারেন্সেরে মাধ্যমে সংস্থার সহায়তাও পাবেন পরীক্ষাকারীরা।

    সংস্থার কর্ণধারের কথায় এই মুহূর্তে দিনে ২০০০ টেস্ট নিয়ন্ত্রণ করবেন তাঁরা। পরে ধাপে ধাপে তা বাড়ানো হবে।

    RUCDR-কে জরুরিকালীন অনুমতি দিয়েছে এফডিএ। এই মুহূর্তে RUCDR-এর মাধ্যমে করোনা পরীক্ষা করা যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রে। খরচ হচ্ছে ভারতীয় মুদ্রায় ১১ হাজার টাকার কিছু বেশি।

    তবে এই RUCDR কিটের একটি বড় সমস্যা হল, এই কিটটি যাদের কোনও উপসর্গ নেই তাদের ব্যবহার করা যায় না। অথচ বিশ্বজুড়ে উপসর্গহীন করোনার প্রকোপ বাড়ছে। তৃতীয় বিশ্বের দেশগুলিতে এই কিট পৌঁছে দিতে গেলে দামের দিকেও নজর দিতে হবে, মনে করছেন বিশেষজ্ঞরা।

    Published by:Arka Deb
    First published:
    0