corona virus btn
corona virus btn
Loading

বাড়িতে করোনা রোগীর চিকিৎসা! কেন্দ্রের নির্দেশিকা কতটা বাস্তবসম্মত? যা বলছেন চিকিৎসকেরা

বাড়িতে করোনা রোগীর চিকিৎসা! কেন্দ্রের নির্দেশিকা কতটা বাস্তবসম্মত? যা বলছেন চিকিৎসকেরা
করোনার মৃদু লক্ষণে রোগীর ১০ দিন পর্যন্ত চিকিৎসা করা হবে ৷ টানা ৩ দিন জ্বর না থাকলে ছেড়ে দেওয়া হবে রোগীকে ৷ অক্সিজেন সাপোর্টে থাকলে চলবে আরও ৩ দিনের নজরদারি ৷ অক্সিজেনের প্রয়োজন,উপসর্গ মিটলে ছাড়া হবে ৷

আগামী দিনে অল্প উপসর্গের করোনা রোগীদের বাড়িতে রেখেই চিকিৎসা করাতে চায় মোদি সরকার। স্বাস্থ্যমন্ত্রকের শর্ত মেনে বাড়িতে চিকিৎসা কতটা বাস্তবসম্মত?

  • Share this:

#কলকাতা: বাড়িতে রেখে একজন করোনা আক্রান্তের চিকিৎসা আদৌ সম্ভব? কতটা বাস্তবসম্মত কেন্দ্রের নয়া নির্দেশিকা? প্রশ্ন তুলছেন চিকিৎসকদের একাংশ।

আগামী দিনে অল্প উপসর্গের করোনা রোগীদের বাড়িতে রেখেই চিকিৎসা করাতে চায় মোদি সরকার। স্বাস্থ্যমন্ত্রকের নয়া নির্দেশিকায় একথা একপ্রকার স্পষ্ট। কারা বাড়িতে থেকে চিকিৎসা করাতে পারবেন, তার একগুচ্ছ শর্ত বেঁধে দিয়েছে কেন্দ্র। কিন্তু স্বাস্থ্যমন্ত্রকের শর্ত মেনে বাড়িতে চিকিৎসা কতটা বাস্তবসম্মত? চিকিৎসকদের প্রশ্ন, ভারতের কত শতাংশ লোকের বাড়তি ঘর আছে। কেয়ারগিভার কোথায় পাবে?

কেন্দ্রের শর্তানুযায়ী, বাড়িতে চিকিৎসা করাতে চাইলে, করোনা রোগীর পরিবারের প্রত্যেককে হাইড্রক্সিক্লোরোকুইন খেতে হবে। ব্যবহার করতে হবে আরোগ্য সেতু অ্যাপও। স্বাস্থ্যমন্ত্রকের এই শর্ত নিয়েও প্রশ্ন তুলছেন চিকিৎসকরা। তাদের মতে, হাইড্রক্সিক্লোরোকুইন সহজে পাওয়া যায় না। কতজনের কাছে অ্যাপ ডাউনলোডের জন্য স্মার্ট ফোন আছে?

কেন্দ্রের সব শর্ত মেনে বাড়ি বসে করোনার চিকিৎসা যে কার্যত অসম্ভব, সেবিষয়ে একমত চিকিৎসক মহল। এর ফলে হিতে বিপরীত হতে পারে বলেও আশঙ্কা চিকিৎসকদের। তবে চিকিৎসক মহলই বলছে, ভারতের মতো বিশাল জনসংখ্যার দেশে, এছাড়া আর উপায়ও নেই। তবে চিকিৎসদের একাংশ বলছেন, আদর্শ পরিস্থিতিতে এটা হয় না। কিন্তু দেশের যা জনসংখ্যা তাতে এটাই ভবিষ্যত ৷

জনসংখ্যার তুলনায় দেশের স্বাস্থ্য পরিকাঠামো নগন্য। বেড-ডাক্তার-স্বাস্থ্যকর্মী, কোনওকিছুই পর্যাপ্ত নয়। এই পরিস্থিতিতে আগামী দিনে বেশিরভাগ করোনা রোগীকে বাড়িতে বসেই চিকিৎসা করাতে হতে পারে।

Published by: Elina Datta
First published: April 28, 2020, 7:54 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर