corona virus btn
corona virus btn
Loading

কোনও জিনিস স্পর্শ করলেই সহজে ছড়ায় না করোনা, মার্কিন গবেষণায় তথ্য

কোনও জিনিস স্পর্শ করলেই সহজে ছড়ায় না করোনা, মার্কিন গবেষণায় তথ্য
প্রতীকী চিত্র

সরাসরি কোনও জড় বস্তু থেকে ভাইরাস শরীরে প্রবেশ করতে পারে না।

  • Share this:

#‌ওয়াশিংটন: করোনা ভাইরাস অত্যন্ত ছোঁয়াচে!‌ যত না এর মারণ ক্ষমতা, তার থেকে অনেক সহজে এই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে, এমনই ধারণা গবেষকদের। কিন্তু একটি নতুন তথ্য সেই ধারণায় বদল আনতে চলেছে। অনেকেই মনে করতেন, করোনা ভাইরাস আক্রান্ত রোগী যদি কোনও বস্তু ছুঁয়ে দেন, তাহলে সেই বস্তু থেকে সহজে ছড়িয়ে পড়তে পারে ভাইরাস। কিন্তু মার্কিন গবেষণা সংস্থা সিডিসি দাবি করেছেন, এভাবে কোনও জড় বস্তু থেকে বা কোনও তল থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার সম্ভাবনা কম। মানে সরাসরি কোনও জড় বস্তু থেকে ভাইরাস শরীরে প্রবেশ করতে পারে না।

তবে তার জন্য বারে বারে হাত ধোওয়ার অভ্যাস ছাড়লে কিন্তু চলবে না। কারণ, কোনও জড় বস্তুতে যদি ভাইরাস থেকে যায়, সেটি থেকে মানুষের হাতের মাধ্যমে সেটি চোখ, নাক, মুখে প্রবেশ করতেই পারে। তখন কিন্তু আক্রান্ত হতেই পারেন ব্যক্তি। তবে ওই নির্দিষ্ট তল থেকে সরাসরি ভাইরাস কোনওরকম বাহক ছাড়া শরীরে প্রবেশ করতে পারে না বলেই দাবি করেছেন মার্কিন সিডিসি।

তবে তাঁরা জানিয়েছেন, এখনও সবটা স্পষ্ট নয়। রোজই নতুন নতুন তথ্য উঠে আসছে। সারা পৃথিবী জুড়ে চলছে গবেষণা। সাধারণত একটি তলের ওপর ভাইরাস কতক্ষণ কার্যকর থাকতে পারে, তা নিয়েও এখনও স্পষ্ট ধারণা দিতে পারেননি তাঁরা। ‌পৃথিবীর নানা প্রান্তের গবেষকরা এক একটি জড় বস্তুতে ভাইরাসের কার্যকর থাকার ক্ষমতা এক একরকম বলেছেন। স্বাভাবিকভাবে এখনই গবেষণাকে ধ্রুব সত্য বলে ধরে নেওয়ার কিছু নেই। এই তথ্য শুধু একটি ইঙ্গিত বলেই ধরা যেতে পারে।

Published by: Uddalak Bhattacharya
First published: May 23, 2020, 3:26 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर