পরের বছরের আগে করোনা ভ্যাকসিন আসার সম্ভাবনাই নেই, সংসদীয় প্যানেলে রিপোর্ট

সূত্রের খবর, তাঁরা সংসদীয় কমিটিকে জানিয়ে দেন, আগামী বছর শুরুর আগে করোনা ভ্যাকসিন আসার সম্ভাবনা নেই।

সূত্রের খবর, তাঁরা সংসদীয় কমিটিকে জানিয়ে দেন, আগামী বছর শুরুর আগে করোনা ভ্যাকসিন আসার সম্ভাবনা নেই।

  • Share this:

    #‌নয়াদিল্লি:‌ সামনের বছরের আগে করোনার ভ্যাকসিন তৈরি হচ্ছে না, আধিকারিকরা জানিয়ে দিলেন সংসদীয় কমিটির সামনে। দীর্ঘ লকডাউনের পর সংসদের বিজ্ঞান, প্রযুক্তি, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক স্ট্যান্ডিং কমিটি শুক্রবার আলোচনায় বসে। আলোচনায় নেতৃত্ব দেন কংগ্রেসের সাংসদ জয়রাম রমেশ।

    সেখানেই তথ্য ও প্রযুক্তি মন্ত্রক, বায়োটেকনোলজি মন্ত্রক, Council of Scientific and Industrial Research (CSIR) ও প্রধান বিজ্ঞান বিষয়ক পরামর্শদাতার উপস্থিতিতে সংসদীয় কমিটির সামনে করোনার ভ্যাকসিন নিয়ে আলোচনা হয়। সূত্রের খবর, তাঁরা সংসদীয় কমিটিকে জানিয়ে দেন, আগামী বছর শুরুর আগে করোনা ভ্যাকসিন আসার সম্ভাবনা নেই।

    এদিন রাজ্যসভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডু সংসদীয় কমিটির বৈঠকে দেরি হওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, কিছু স্বাভাবিক কারণেই এভাবে মিটিংয়ে দেরি হয়েছে। তবে সংসদীয় কমিটি যে কাজ শুরু করেছে, এটাই একটা বড় বিষয়। যদিও এদিন সংসদীয় কমিটির ভার্চুয়াল মিটিংয়ের অনুমতি চেয়ে ট্যুইট করেছেন কংগ্রেসের সাংসদ জয়রাম রমেশ। তিনি বলেছেন, ভার্চুয়াল মিটিংয়ের অনুমতি দিলে আরও নিয়মিত সংসদীয় স্ট্যান্ডিং কমিটি আলোচনায় বসতে পারবে।

    এর আগে, Indian Council of Medical Research (ICMR)–এর ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গবের একটি চিঠি ‌নিয়ে বিতর্ক তৈরি হয়, যেখানে তিনি দ্রুত ক্লিনিক্যাল হিউম্যান ট্রায়ালের অনুমতি চেয়েছিলেন। পরে বলা হয়, সরকারি লালফিতের ফাঁস এড়াতেই এই তাড়া দেওয়ার চিঠি দেওয়া হয়েছিল। আপাতত The Drugs Controller General of India (DCGI) ভারতে দুটি করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালের অনুমতি দিয়েছে, একটি কোভ্যাক্সিন, যেটি তৈরি করছে ভারত বায়োটেক, অন্যটি তৈরি করছে জিডাস ক্যাডিলা হেল্থকেয়ার লিমিটেড।

    Published by:Uddalak Bhattacharya
    First published: