বড়দিনের আগেই কি বাজারে আসতে পারে করোনার ভ্যাকসিন?

বড়দিনের আগেই কি বাজারে আসতে পারে করোনার ভ্যাকসিন?

Representative Image

সংস্থার দাবি যদি ভ্যাকসিনের চূড়ান্ত ফলাফলও প্রত্যাশা অনুযায়ী আসে তবে বলা যেতে পারি যে ক্রিসমাসের আগে COVID-19 ভ্যাকসিন বাজারে আসবে।

  • Share this:

    #ওয়াশিংটন: বিশ্বজুড়ে আবারও করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ার সঙ্গেই করোনার ভ্যাকসিন উৎপাদনের চর্চাও শুরু হয়েছে পুরোদমে। ফাইজার ইনক (Pfizer Inc) এবং জার্মানির বায়োএনটেক (BioNTech) করোনার ভ্যাকসিন সম্পর্কে সুসংবাদ জানিয়েছে। সংস্থার দাবি যদি ভ্যাকসিনের চূড়ান্ত ফলাফলও প্রত্যাশা অনুযায়ী আসে তবে বলা যেতে পারি যে ক্রিসমাসের আগে COVID-19 ভ্যাকসিন বাজারে আসবে।

    সংস্থার মতে, বিভিন্ন বয়সের লোকদের উপর এই ভ্যাকসিন পরীক্ষা করা হচ্ছে। এখনও পর্যন্ত বিজ্ঞানীরা যেভাবে আশা করেছিলেন, সে অনুযায়ী ফলাফলও পাওয়া যাচ্ছে। বায়োনেটেকের চিফ এক্সিকিউটিভ ইউগুর সাহিন বলেছেন, মার্কিন ফুড অ্যান্ড মেডিসিন অ্যাডমিনিসট্রেশন ডিসেম্বরের মাঝামাঝির মধ্যে ভ্যাকসিনের জরুরি ব্যবহারে অনুমোদন দিতে পারে। একইভাবে, ইউরোপীয় ইউনিয়ন কিছু শর্ত দিয়ে ডিসেম্বরের মাঝামাঝি সময়ে অনুমোদন পেতে পারে।

    আরও পড়ুন চলছে ভ্যাকসিনের অগ্রিম বুকিং, ১৫কোটি ডোজের জন্য আবেদন করল ভারত

    তিনি বলেছিলেন যে সবকিছু যদি প্রত্যাশা অনুযায়ী হয়, তবে ডিসেম্বরের মাঝামাঝি সময়ে এই ভ্যাকসিন চালু করতে প্রস্তুত থাকবে সংস্থা। তিনি বলেছিলেন যে আমরা আশা করছি ক্রিসমাসের আগে বাজারে ভ্যাকসিনটি চালু করা যেতে পারে। আমেরিকান বায়োটেক সংস্থা ফাইজার সম্প্রতি দাবি করেছেন যে সংস্থাটির কোভিড ভ্যাকসিন চূড়ান্ত বিশ্লেষণে ৯৫ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে। এছাড়াও, কোনও পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি। সংস্থার তরফে বলা হয়েছে যে শিগগিরই ভ্যাকসিনের জরুরি ব্যবহারের জন্য মার্কিন নিয়ন্ত্রক সংস্থাকে একটি আবেদন করা হবে।

    ফাইজারের সিইও অ্যালবার্ট বাউরলা বলেছিলেন, "গত আট মাস ধরে যে অতিমারী চলছে তা শেষ করার চেষ্টার দিকে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এটি করোনার ভাইরাস সংক্রমণ নির্মূল করতে সহায়তা করবে।

    Published by:Pooja Basu
    First published: