corona virus btn
corona virus btn
Loading

গোমূত্রে করোনা সারে? ঠগ বাছতে কোমর বেঁধে নামলেন ওঁরা

গোমূত্রে করোনা সারে? ঠগ বাছতে কোমর বেঁধে নামলেন ওঁরা
হাজার মিথ্যে সঙ্গে লডা়ই শুরু বিজ্ঞানীদের

এই মুহূর্তে১৪টি ভাষায় কাজ করছেন রামানুজনরা। তাঁরা জানেন কাঁটা দিয়েই কাঁটা তুলতে হয়।

  • Share this:

উহানের ল্যাব থেকেই বেরিয়েছিল করোনা। মদ খেলে করোনা সারে। গোমূত্রেই রয়েছে করোনার প্রতিষেধক। খবরের নামে বাজারে ছড়িয়ে গুজব ছড়িয়ে পড়াটাই সংক্রমিত পৃথিবীর নতুন ট্রেন্ড। আর তার সঙ্গে লড়তে গিয়েই ঘুম উড়ছে বিজ্ঞানীদের।a

ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যাথমেটিক্যাল সায়েন্সের বিজ্ঞানী আর রামানুজন বলছিলেন এই ব্যাপারেই। তাঁর কথায়, "এই এত এত মিথ্যের সঙ্গে লড়াই চালিয়ে যাওয়ার জন্যেও তো একজনকে চাই। কে করবে সেই কাজ! একজন বিজ্ঞানী ছাড়া আর কার পক্ষে সম্ভব এই কাজ করা?"

যেমন ভাবা তেমন কাজ। রামানুজনের এবং তাঁর সহযোদ্ধা মুম্বই টিআইএফআর সধ্যা কৌশিকার নেতৃত্বেই কাজ শুরু করেছে কুড়িজন বিজ্ঞানীর একটি দল।এখন তাঁরা সংখ্যায় ৫০০। হোয়াটসঅ্যাপে প্রতিনিয়ত ঘুরতে থাকা ফেক নিউজের বিরুদ্ধেই তাঁদের লড়াই।

রামানুজনের কথায়, "আসল লড়াই সংখ্যাটার সঙ্গে। ইনফোগ্রাফিক্স বানিয়ে একটি মিথ্যের সঙ্গে লড়তে লড়তেই চলে আসে আরও পাঁচটি নতুন ভয়াবহ মিথ্যে।"

এই মুহূর্তে১৪টি ভাষায় কাজ করছেন রামানুজনরা। তাঁরা জানেন কাঁটা দিয়েই কাঁটা তুলতে হয়। তাই শুধু আইএসআরসি নামক একটি ওয়েবসাইট গড়েই থেমে থাকেননি তাঁরা। হোয়াটস অ্যাপেও ছড়িয়ে দিতে শুরু করেছেন মিথ্যে খবরের বিকল্প সত্যিটা।

Published by: Arka Deb
First published: April 25, 2020, 9:54 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर