Home /News /coronavirus-latest-news /
১৯১৮-এর স্প্যানিশ ফ্লু এর থেকেও খারাপ অবস্থা করোনায় : মার্কিন গবেষক

১৯১৮-এর স্প্যানিশ ফ্লু এর থেকেও খারাপ অবস্থা করোনায় : মার্কিন গবেষক

বিমর্ষ মার্কিন গবেষক অ্যান্টনি ফুসি।

বিমর্ষ মার্কিন গবেষক অ্যান্টনি ফুসি।

মঙ্গলবার ফুসি বায়ো ডিজিটাল ভার্চুয়াল হেলথ কেয়ার নামক কনফারেন্সে নিজের বক্তব্য রাখেন। সেখানেই উঠে আসে স্প্যানিশ ফ্লু-এর প্রসঙ্গ।

  • Share this:

    #ওয়াশিংটন: শুধু মার্কিন যুক্তরাষ্ট্রেই এ যাবৎ করোনায় আক্রান্ত হয়েছেন ২০ লক্ষ ১৭ হাজার ৩৩৫ জন। এই পরিস্থিতিতে করোনাকে ভয়াল কোনও দুঃস্বপ্নের থেকেও খারাপ বলে বর্ণনা করলেন প্রখ্যাত মার্কিন গবেষক তথা ন্যাশনাল অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজ এর কর্ণধার অ্যান্টনি ফুসি। তাঁর কথায় মাত্র চার মাসে গোটা পৃথিবীটাকে ধ্বংসস্তূপে পরিণত করেছে করোনা ভাইরাস। ইবোলা বা এইচআইভির মতো সংক্রমণগুলিও মানবসভ্যতাকে সংকটের মধ্যে ফেলেছিল, কিন্তু সংক্রমণের গতিতে করোনা সবাইকে পিছনে ফেলে মানবসভ্যতাকেই যেন ধ্বংসের সামনে দাঁড় করিয়ে দিয়েছে। বলছেন ফুসি।

    মঙ্গলবার ফুসি বায়ো ডিজিটাল ভার্চুয়াল হেলথ কেয়ার নামক কনফারেন্সে নিজের বক্তব্য রাখেন। সেখানেই উঠে আসে স্প্যানিশ ফ্লু-এর প্রসঙ্গ। তিনি বলেন, এই ভাইরাস সংক্রমণের ফলে যে ক্ষয়ক্ষতি হল তা স্প্যানিশ ফ্লু এর থেকেও বেশি।

    ফুসিকে জিজ্ঞেস করা হয়, এই সংক্রমণের সবচেয়ে খারাপ দিকটা কী। তিনি বলেন, অতীতের সব সংক্রমণের খারাপ দিকগুলির সম্মিলিত রূপ যেন এই সংক্রমণ। এক্ষেত্রে শ্বাসবাহিত সংক্রমণ একজনের থেকে অন্য জনের মধ্যে ছড়িয়ে পড়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

    ফুসির মতে, একটি ব্যাপারে এখনও অন্ধকারে রয়েছে সভ্যতা। তিনি বলছেন, "করোনা সংক্রমণ হওয়ার পরে যিনি সেরে উঠছেন, তাঁর শরীরে সারা জীবনের জন্য কতটা প্রভাব ফেলবে করোনা, এখনও আমরা জানি না।" ২০০-এর বেশি দেশ করোনার কারণে দরজা বন্ধ করতে বাধ্য হয়েছে। মনে করিয়ে দিয়ে ফুসি বলছেন, "এই ধ্বংস অপ্রত্যাশিত, এই ক্ষতিও অপূরণীয়।"

    Published by:Arka Deb
    First published:

    Tags: Coronavirus, COVID-19, US, করোনাভাইরাস

    পরবর্তী খবর