corona virus btn
corona virus btn
Loading

কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের জন্য বড় খবর! পরীক্ষা ছাড়াই পরবর্তী সেমিস্টারে উত্তীর্ণ, ঘোষণা মুখ্যমন্ত্রীর

কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের জন্য বড় খবর! পরীক্ষা ছাড়াই পরবর্তী সেমিস্টারে উত্তীর্ণ, ঘোষণা মুখ্যমন্ত্রীর

বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ঘোষণা করে জানিয়েছেন শুধুমাত্র কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের ফাইনাল সেমিস্টার বা ফাইনাল ইয়ারের পরীক্ষা হবে।

  • Share this:

#কলকাতা: করোনার জেরে এবার কলেজ ও বিশ্ববিদ্যালয় ছাত্র-ছাত্রীদের পরীক্ষা না দিয়েই পরবর্তী সেমিস্টারে উত্তীর্ণ হয়ে যাবেন। বুধবারই এমন ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন " কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের পরবর্তী সেমিস্টারে তুলে দেওয়া হবে। এতে তাদের বছর নষ্ট হবে না। শুধুমাত্র ফাইনাল সেমিস্টার এর পরীক্ষা নেওয়া হবে।"

এপ্রিল মাস থেকেই কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের সেমিস্টারের পরীক্ষা শুরু হয়। সাম্প্রতিক পরিস্থিতিতে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা গুলো অনেকটাই পিছিয়ে যাওয়ার আশঙ্কা ছিল। কেননা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজগুলিতে এপ্রিল মাসেই  পার্ট থ্রি পরীক্ষা হওয়ার কথা ছিল। তবে শুধু পার্ট থ্রি বা ষষ্ঠ সেমিস্টার নয় অন্যান্য সেমিস্টারের পরীক্ষা গুলো ধাপে ধাপে শুরু হওয়ার কথা ছিল।অন্যদিকে স্নাতকোত্তর স্তরে ও একাধিক বিশ্ববিদ্যালয়ের শেষ সেমিস্টার এবং অন্যান্য সেমিস্টার গুলির পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সাম্প্রতিককালে করোনাভাইরাস আতঙ্ক এবং লকডাউন এর জিরে কিভাবে এই পরীক্ষাগুলি নেওয়া হবে তা নিয়ে যথেষ্ট চিন্তিত ছিল বিশ্ববিদ্যালয়গুলি এবং ছাত্রছাত্রীরাও। বুধবারের মুখ্যমন্ত্রীর ঘোষণা অনেকটাই স্বস্তি দিল বিশ্ববিদ্যালয়গুলোকে বলেই মনে করছে বিশ্ববিদ্যালয়ের একাংশ।

দেশজুড়ে ক্রমশই বেড়ে যাচ্ছে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা। পাল্লা দিয়ে এ রাজ্যেও ক্রমশই ঊর্ধ্বমুখী কোন ভাইরাসের আক্রান্তের পরিসংখ্যান। করোনাভাইরাস কে মোকাবিলা করার জন্য দেশজুড়ে চলছে লকডাউন। ইতিমধ্যেই আগামী ১০ জুন পর্যন্ত রাজ্যের সব স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি বন্ধ রাখার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। ১০ ই জুন পর্যন্ত বন্ধ থাকার জেরে কলেজ ও বিশ্ববিদ্যালয় পরীক্ষা গুলি নিয়ে তৈরি হয়েছিল অনিশ্চয়তা। বিশেষত রাজ্যের বেশিরভাগ বিশ্ববিদ্যালয় সেমিস্টার সিস্টেম চালু হয়ে যাওয়ায় সামঞ্জস্য কিভাবে রাখা যাবে তা নিয়েই চিন্তিত ছিল বিশ্ববিদ্যালয়গুলির  উপাচার্যরা।

বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ঘোষণা করে জানিয়েছেন শুধুমাত্র কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের ফাইনাল সেমিস্টার বা ফাইনাল ইয়ারের পরীক্ষা হবে। বাকি ছাত্র-ছাত্রীদের পরবর্তী সেমিস্টারে তুলে দেওয়া হবে পরীক্ষা ছাড়াই। উচ্চশিক্ষা দফতর সূত্রে খবর এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলির জন্য নির্দিষ্টভাবে নির্দেশিকা খুব শীঘ্রই  জারি করা হবে।

Somraj Bandopadhyay

First published: April 15, 2020, 9:42 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर