corona virus btn
corona virus btn
Loading

Coronavirus নিয়ে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে অসংখ্য ভুল তথ্য ! সেগুলো কী জেনে নিন

Coronavirus নিয়ে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে অসংখ্য ভুল তথ্য ! সেগুলো কী জেনে নিন

করোনা নিয়ে এখন কী কী মিথ বাজারে ছড়িয়েছে দেখে নিন ৷

  • Share this:

#কলকাতা: করোনায় ‘কোরো না’ ৷ এমন অনেক ভুয়ো মেসেজই এখন ছড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায় ৷ কেউ কেউ আবার ঘরোয়া টোটকা দিতেও ছাড়ছেন না ৷ তবে সেগুলো যে ‘মিথ’, সত্যি নয় ৷ তা আর বলার অপেক্ষা রাখে না ৷ করোনা নিয়ে এখন কী কী মিথ বাজারে  ছড়িয়েছে দেখে নিন ৷ মিথ ১ - ভিজে হাত হ্যান্ড ড্রায়ার দিয়ে শুকোলে করোনা ভাইরাস মরে যায় ৷

তথ্য- না। হ্যান্ড ড্রায়ারে করোনা ভাইরাস মরে না । করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে নিয়মিত সাবান বা স্যানিটাইজার ব্যবহার করতে হবে। পেপার ন্যাপকিন বা ওয়ার্ম এয়ার ড্রায়ার দিয়ে হাত শুকোতে হবে।

মিথ ২- আলট্রা ভায়োলেট আলোয় করোনা ভাইরাস মরে যায়

তথ্য- আলট্রা ভায়োলেট আলোয় করোনা ভাইরাস মরে না । এই আলোর নীচে হাত রাখলে জ্বালা বা সংক্রমণ হতে পারে।

মিথ ৩- থার্মাল স্ক্যানার দিয়েই করোনা আক্রান্তদের চিহ্নিত করা যায়

তথ্য- সাধারণ জ্বর থাকলে তা থার্মাল স্ক্যানারে ধরা যায়। করোনা ভাইরাসে আক্রান্ত অথচ জ্বর নেই, এমন ব্যক্তি থার্মাল স্ক্যানার চিহ্নিত করতে পারবে না । সংক্রমণের ২-১০ দিনের মধ্যে করোনা-জ্বর হতে পারে।

মিথ ৪: অ্যালকোহল বা ক্লোরিন মাখলে করোনা ভাইরাস মরে যায়

তথ্য- ভুলেও করবেন না। এতে ত্বকের সাংঘাতিক ক্ষতি হতে পারে। অ্যালকোহল বা ক্লোরিন দিয়ে ঘরবাড়ি বা পরিবেশ জীবাণুমুক্ত করা যায়। তবে বিশেষজ্ঞদের পরামর্শ নিতে হবে।

মিথ ৫: চিন থেকে চিঠিপত্র বা পার্সেল নেওয়া কি নিরাপদ ?

তথ্য: হ্যাঁ । চিন থেকে আসা চিঠি বা পার্সেল পুরোপুরি নিরাপদ । পদার্থের উপরে (চিঠি বা পার্সেল) করোনা ভাইরাস বেশিক্ষণ টিঁকতে পারে না ।

মিথ ৬: পোষ্য থেকে কি করোনা ভাইরাস ছড়াতে পারে?

তথ্য:পোষ্য(কুকুর বা বিড়াল) থেকে করোনা ভাইরাস ছড়ানোর কোনও প্রমাণ নেই । তবে পোষ্যকে আদর করার পর সাবান দিয়ে হাত ধোওয়া উচিত । তাতে ই কোলাই এবং সালমোনেল্লা জাতীয় ব্যাকটেরিয়া সংক্রমণের আশঙ্কা কমে ।

মিথ ৭: করোনা ভাইরাস ঠেকাতে পারে নিউমোনিয়ার ভ্যাকসিন

তথ্য: না । নিউমোনিয়ার প্রতিষেধক করোনা ভাইরাস রুখতে পারে না । নিউমোকক্কাল বা হেমোফাইলাস ইনফ্লুয়েনজা টাইপ বি(Hib) ভ্যাকসিন এক্ষেত্রে অচল । করোনা ভাইরাসের প্রতিষেধক এখনও বাজারে আসেনি ।

মিথ ৮:নুূন-জল দিয়ে ঘনঘন নাক পরিস্কার করলে করোনা ভাইরাস জব্দ হয় ৷

তথ্য: না । নুন-জল করোনা ভাইরাস ঠেকায় এমন কোনও প্রমাণ নেই । তবে নুন-জল দিয়ে নিয়মিত নাক পরিস্কার করলে সাধারণ সর্দি-কাশিতে উপকার হয় ।

মিথ৯: রসুন খেলে করোনা ভাইরাস দূরে থাকে ৷

তথ্য: রসুন শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ঠিকই । কিন্তু রসুন খেয়ে করোনা ভাইরাস ঠেকানো যায়, এমন কোনও প্রমাণ নেই ।

মিথ ১০: তিলের তেল গায়ে মাখলে করোনা ভাইরাস দুরে থাকে

তথ্য: না । তিলের তেল করোনা ভাইরাস ঠেকায় না । 75% ইথানল , পেরাসেটিক অ্যাসিড এবং ক্লোরোফর্ম জাতীয় কিছু রাসায়নিক করোনা ভাইরাসকে মারতে পারে । তবে এসব জিনিস গায়ে মাখলে হিতে বিপরীত ।

মিথ ১১: করোনা থাবা বসায় শুধু বয়স্কদের শরীরে

তথ্য:করোনা ভাইরাস সংক্রমণের সঙ্গে বয়সের কোনও সম্পর্ক নেই । আট থেকে আশি, সকলেই করোনায় আক্রান্ত হয়েছেন ।

মিথ ১২:অ্যান্টিবায়োটিকে থামবে Covid-19?

তথ্য: অ্যান্টিবায়োটিক শুধু ব্যাকটেরিয়ার উপরে কাজ করে । ভাইরাসের ক্ষেত্রে অ্যান্টিবায়োটিক অচল । এবং করোনা একটি ভাইরাস । তবে ভাইরাস সংক্রমণের ক্ষেত্রে ব্যাকটেরিয়া সংক্রমণও ঘটতে পারে । সেক্ষেত্রে হাসপাতালে করোনা-আক্রান্তকে অ্যান্টিবায়োটিক দেওয়া হতে পারে ।

First published: March 5, 2020, 2:16 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर