Coronavirus Lockdown: মাটিতে ঢেলে দিতে হচ্ছে গ্যালন গ্যালন দুধ, উল্টে গরুর খাবার কিনতে সব সঞ্চয় শেষ, সমস্যায় রাজ্যের গোয়ালারা

Representative Image

একদিকে দুধ বিক্রি হচ্ছে না, উল্টে গরুর খাবারের জন্য বেশি দাম দিয়ে খাবার কিনতে হচ্ছে। এই অবস্থায় সমস্যায় পড়েছেন গোপালকরা।

  • Share this:

#মুর্শিদাবাদ: লকডাউন এর জেরে সমস্যায় পড়েছেন মুর্শিদাবাদের গোপালকরা অর্থা গরুর খামারের মালিকেরা৷ করোনার জন্য গাড়ি বন্ধ থাকায় দুধ নিয়ে যেতে সমস্যায় পড়ছেন দুধ উৎপাদনকারী সংস্থাগুলো। মুর্শিদাবাদের কান্দি, ভরতপুর, শক্তিপুর, বহরমপুর, বেলডাঙ্গা, রেজিনগর, ডোমকল ব্লকে কয়েক লক্ষ গোপালক থাকেন। দোকান বন্ধ থাকার জন্য গরুর খাবারের দাম যথেষ্ট বেশি। একদিকে দুধ বিক্রি হচ্ছে না, উল্টে গরুর খাবারের জন্য বেশি দাম দিয়ে খাবার কিনতে হচ্ছে। এই অবস্থায় সমস্যায় পড়েছেন গোপালকরা।

এরকমই একজন গো-পালক দেবাশীষ মণ্ডল বলেন, দুধ বিক্রি করতে পারছি না “। অথচ খাবার গিলতে হচ্ছে বেশি দাম দিয়ে। এই অবস্থায় আমরা খুব সমস্যায় পড়েছি। তপন মন্ডল বলেন, বাজারে ছানা বিক্রি হচ্ছে না। মিষ্টির দোকান সব বন্ধ। দুধ নিতে ঘোষরা আসছে না, সব দুধ ফেলে দিতে হচ্ছে। চোখের সামনে গরুদের কে পেট ভরে খাবার ও দিতে পারছিনা। সরকারের উচিত আমাদের ব্যাপারে একটু সহযোগিতা করার। যশোরে আনোখা পঞ্চায়েতের প্রধান রুচিরা রায় ত্রিবেদী বলেন, যে সমস্ত পরিবার গরু প্রতিপালন করে সংসার নির্বাহ করেন তারা খুব কষ্টের মধ্যে আছে। সরকার যদি এই সমস্ত পরিবারের পাশে এসে দাঁড়ায় তাহলে পরিবারগুলো উপকৃত হবে।

Pranab Kumar Banerjee

Published by:Elina Datta
First published: