corona virus btn
corona virus btn
Loading

সংক্রমণের ঝুঁকি এড়াতে নানা সতর্কতা, করোনা মোকাবিলায় প্রস্তুত কলকাতা বিমানবন্দর

যাত্রীবাহী বিমান পরিষেবা চালু করার জন্য তৈরি কলকাতা বিমানবন্দর ৷ দূরত্ব বিধি ও সংস্পর্শ এড়াতে অনেক নয়া ব্যবস্থা ৷

  • Share this:

#কলকাতা: করোনা মোকািবলায় তৈরি কলকাতা বিমানবন্দর। বিমান চলাচল শুরু না হলেও আগেভাগেই নেওয়া হয়েছে সতর্কতা। যাত্রীরা বিমানবন্দরে ঢোকার পর থেকে বিমানে ওঠা পর্যন্ত যতটা সম্ভব সংস্পর্শ এড়াতে পারেন, সেই বন্দোবস্ত করা হয়েছে। যাত্রীদের মধ্যে দূরত্ব রাখতেও পাল্টে গিয়েছে অনেক নিয়ম।

লকডাউনে বন্ধ আকাশের দরজা। শুধুমাত্র কার্গো বিমান চলাচল করছে। বন্দে ভারত মিশনের বিমান ছাড়া যাত্রিবাহী কোনও বিমানই চলার অনুমতি নেই। কবে পরিষেবা স্বাভাবিক হবে তা এখনও ঠিক নয়। এদিকে স্বাস্থ্যমন্ত্রক বলে দিয়েছে, ঘর করতে হবে করোনার সঙ্গেই। তাই পরিষেবা চালু হলেও যাতে সংক্রমণের ঝুঁকি এড়ানো যায়, আগেভােগই তৈরি কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ। জীবাণুমুক্ত করার কাজ শেষ। বিমানবন্দরে ঢোকা থেকে যাত্রীদের বিমানে ওঠা পর্যন্ত অনেক নিয়মের বদল আনা হয়েছে। যতটা সম্ভব সংস্পর্শ এড়ানো যায় ও সামাজিক দূরত্ব বজায় রাখা যায় সেদিকে নজর দেওয়া হয়েছে। যেমন, বিমানবন্দরে ঢোকার সময় ও ভিতরে সামাজিক দূরত্ব বিধি মেনে দাঁড়ানোর জন্য দাগ কেটে দেওয়া হয়েছে।

দূরত্ব বিধি মেনে যাতে চেয়ারগুলিতে বসা যায়, খেয়াল রাখা হয়েছে সেদিকেও। ইতিমধ্যেই বিমান যাত্রীদের একগুচ্ছ খসড়া নির্দেশিকা জারি হয়েছে।

যাত্রীদের ফোনে আরোগ্য সেতু অ্যাপ বাধ্যতামূলক। যাত্রীদের মাস্ক পরতেই হবে। সহযাত্রীদের সঙ্গে কমপক্ষে ৪ ফুট দূরত্ব রাখতে হবে। ওয়েব চেক-ইন করে নিতে হবে। চেক-ইনের প্রিন্টআউট সঙ্গে রাখতে হবে। স্যানিটাইজার সঙ্গে রাখতে হবে। ৩৫০ মিলিলিটার পর্যন্ত স্যানিটাইজার সঙ্গে রাখা যাবে। বিমানবন্দরের কর্মীরা যাত্রীদের মোবাইল বা কোনও সামগ্রী না ছুঁয়ে দূর থেকে বোর্ডিং পাস দেখবেন।

এই প্রথম বন্দে ভারত মিশনের বিমান ঢাকা থেকে কলকাতা বিমানবন্দরে আসছে। আগামিকাল, সোমবার ১৬০ জনকে নিয়ে আসছে বিমানটি। তার আগে প্রস্তুত কলকাতা বিমানবন্দর।

Published by: Siddhartha Sarkar
First published: May 17, 2020, 5:11 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर