corona virus btn
corona virus btn
Loading

একমাত্র ‌ভারতেই করোনায় মৃতদের অধিকাংশই মহিলা, ভারতীয় নারীর স্বাস্থ্য নিয়েই প্রশ্ন তুলছে সমীক্ষা

একমাত্র ‌ভারতেই করোনায় মৃতদের অধিকাংশই মহিলা, ভারতীয় নারীর স্বাস্থ্য নিয়েই প্রশ্ন তুলছে সমীক্ষা
representative image

ভারতের মহিলাদের এই মৃত্যুহার প্রশ্ন তুলছে ভারতীয় মহিলাদের দৈহিক পুষ্টি তথা রোগপ্রতিরোধ ক্ষমতা নিয়ে।

  • Share this:

মহিলারা অপেক্ষাকৃত দুর্বল। এই চালু ভাবনায় একটা ধাক্কা দিয়ে দিয়েছে করোনা ভাইরাস। বিশ্বজুড়েই দেখা গিয়েছে করোনায় মৃতের মধ্যে পুরুষের সংখ্যাই বেশি। কিন্তু ভারতের বিষয়টি যেন উলাটপূরাণ। সমীক্ষা বলে দিচ্ছে ভারতে মহিলাদের করোনায় মৃত্যুর সম্ভাবনা পুরুষের থেকে কয়েক অনেকটা বেশি।

জার্নাল অফ গ্লোবাল হেলথ সায়েন্স পত্রিকায় সম্প্রতি প্রকাশিত হয়েছে ইকুয়্যাল রিস্ক আনউকুয়্যাল বার্ডেন, জেন্ডার ডিফারেন্সিয়ালস ইন কোভিড ১৯ মর্টালিটি ইন ইন্ডিয়া নামক সমীক্ষাপত্রটি। সেখানে ২০ টি দেশকে উদাহরণ হিসেবে তুলে ধরা হয়েছে। রয়েছে চিন, ইতালি, স্পেন, জার্মানির মতো দেশও। গ্লোবাল ৫০/৫০ নামক গবেষণা গ্রুপ দেখাচ্ছে, প্রতিটি দেশেই করোনা রোগীদের মধ্যে মহিলার থেকে পুরুষের মৃত্যুর হার ৫০-৮০ শতাংশ বেশি। মার্চ মাসের ২০ তারিখ পর্যন্ত সংগৃহীত তথ্যের ভিত্তিতে জানা যাচ্ছে, ভারতে করোনা আক্রান্ত পুরুষের মৃত্যুহার যখন ২.৯ শতাংশ, মহিলাদের মৃত্যুহার তখন ৩.৩ শতাংশ ছুঁয়েছে।

ভারতের মহিলাদের এই মৃত্যুহার প্রশ্ন তুলছে ভারতীয় মহিলাদের দৈহিক পুষ্টি তথা রোগপ্রতিরোধ ক্ষমতা নিয়ে। আশেপাশেই অন্য দেশ এমনকি পাকিস্তানেও যখন মহিলাদের মৃত্যুর হার তুলনায় কম, তখন সমীক্ষকদের ভাবাচ্ছে এই নতুন পরিসংখ্যান।

Published by: Arka Deb
First published: June 13, 2020, 5:57 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर