Home /News /coronavirus-latest-news /
দেশজুড়ে ২১ দিনের লকডাউনে অর্থনীতি ‘নকডাউন’? কোটি কোটি টাকা ক্ষতির আশঙ্কা

দেশজুড়ে ২১ দিনের লকডাউনে অর্থনীতি ‘নকডাউন’? কোটি কোটি টাকা ক্ষতির আশঙ্কা

করোনার ধাক্কায় দেশের অর্থনীতি লুটিয়ে পড়ার আশঙ্কা ৷

  • Share this:

    #কলকাতা: করোনাযুদ্ধে প্রাণে বাঁচতে ২১ দিনের লকডাউন। এই লকডাউনে কি অর্থনীতি নকডাউন? বিশেষজ্ঞদের হিসেব অনুযায়ী, দেশজুড়ে লকডাউনে ৯ লক্ষ কোটি টাকা ক্ষতির আশঙ্কা।

    ট্রেন, বিমান, হোটেল, পর্যটন, ব্যবসা-বাণিজ্য, অফিস, কারখানা - সব বন্ধ। দেশ জুড়ে তালা। অর্থনীতি এমনিতেই ধুঁকছিল। ২১ দিনের শাটডাউনের ধাক্কায় এবার তা ধরাশায়ী হওয়ার আশঙ্কা। একটি সংস্থার হিসেব অনুযায়ী,২১ দিনের লকডাউনের জেরে দেশে প্রায় ৯ লক্ষ কোটি টাকা ক্ষতি হতে পারে ৷ অর্থনীতি উপরে উঠলে ধাক্কা সামাল দেওয়া যেত। কিন্তু, এমনিতেই ধুঁকছিল। ফলে এই ধাক্কায় লুটিয়ে পড়ার আশঙ্কা ৷

    গ্রামীণ ও প্রান্তিক অর্থনীতি এমনিতেই ধুঁকছিল। এবার সংকট শহর, পুর এলাকা-সহ দেশ জুড়ে। অর্থনীতিবিদদের একাংশের মনে, এই নজিরবিহীন সংকটে কোনও আর্থিক সুরাহার পথ দেখানোর মতো ভাঁড়ারের জোর কি কেন্দ্রীয় সরকারের আছে ?

    অর্থনীতিবিদ সুমন মুখোপাধ্যায়ের মতে, প্রতিদিন ৬০ হাজার কোটি টাকার লস হচ্ছে। ১৫ হাজার কোটি টাকা যথেষ্ট নয়। ইয়েস ব্যাঙ্কের জন্য ১৮ হাজার কোটি হলে এক্ষেত্রে ১৫ লক্ষ কোটি দেওয়া উচিত। আমেরিকা কোষাগার খালি করে দিচ্ছে। ভারতেরও উচিত ভাঁড়ার খালি করে দেওয়া ৷ করোনার ভয়াবহ প্রভাব যে দেশের অর্থনীতিতে পড়তে চলেছে তা কেন্দ্র ভালই জানে। কিন্তু, প্রধানমন্ত্রীর মতে, এখন সবার আগে দেশেবাসীর জীবনকে সুরক্ষিত করা জরুরি। পর্যবেক্ষকদের মতে, এ নিয়ে কোনও দ্বিমত নেই। তবে, আশঙ্কা একটাই, করোনার হাতে না মরলেও, ভাতে মরতে হবে না তো? অর্থনীতির যে বিপুল ক্ষতি হচ্ছে তার জেরে চাকরিটাই চলে যাবে না তো? নতুন করে কাজ মিলবে? এ সব আশঙ্কা নিয়েই এখন ঘরবন্দি জীবন।

    Published by:Siddhartha Sarkar
    First published:

    Tags: Coronavirus, Coronavirus in India

    পরবর্তী খবর