corona virus btn
corona virus btn
Loading

যৌন মিলনে সংক্রমণের আশঙ্কা! করোনা আক্রান্তের বীর্যে মিলল করোনাভাইরাস

যৌন মিলনে সংক্রমণের আশঙ্কা! করোনা আক্রান্তের বীর্যে মিলল করোনাভাইরাস
প্রতীকী ছবি

বিজ্ঞানীরা বলেছিলেন, করোনা পজিটিভ সঙ্গীকে চুমু খাওয়াটা মোটেও নিরাপদ নয়। কিন্তু সঙ্গমের ক্ষেত্রে সংক্রমণের সম্ভাবনা নেই বলেই নিশ্চিত করেছিলেন তাঁরা। কিন্তু এবার সেখানে আশঙ্কার মেঘ। তবে কি সঙ্গমেও ছড়াবে সংক্রমণ!

  • Share this:

#বেজিং: যৌন সঙ্গমে করোনা সংক্রমণ হয় না, দাবি করেছিলেন বিজ্ঞানীরা। কিন্তু সেই দাবি খণ্ডন করে চিনের বিজ্ঞানীরা দাবি করছেন, করোনা আক্রান্ত ছয় পুরুষের বীর্যে করোনাভাইরাস খুঁজে পাওয়া গিয়েছে। তবে বীর্যে এই ভাইরাস ঠিক কতক্ষণ বেঁচে থাকবে বা সঙ্গমের সময় ছড়াবে কিনা সেটা অবশ্য এখনও স্পষ্টভাবে জানা যায়নি। হাঁচি, কাশি, থুতুর মাধ্যমে করোনাভাইরাস ছড়ায়। তাই বিজ্ঞানীরা বলেছিলেন, করোনা পজিটিভ সঙ্গীকে চুমু খাওয়াটা মোটেও নিরাপদ নয়। কিন্তু সঙ্গমের ক্ষেত্রে সংক্রমণের সম্ভাবনা নেই বলেই নিশ্চিত করেছিলেন তাঁরা। কিন্তু এবার সেখানে আশঙ্কার মেঘ। তবে কি সঙ্গমেও ছড়াবে সংক্রমণ!

করোনার সংক্রমণ কমাতে লকডাউনে দেশ। কাজের চাপে যে যৌন জীবনে ভাটা পড়ত, সেই সম্পর্ক অনেকেই মজবুত করে নিচ্ছেন। কিন্তু সেই মিলন কতটা নিরাপদ? যৌনতা থেকে করোনা ছড়াতে পারে কি? বহুদিন ধরেই এই প্রশ্নের জবাব খুঁজছেন গবেষকরা। সম্ভবত সেই প্রশ্নের জবাব মিলতে পারে এবার।

বৃহস্পতিবার জামা নেটওয়ার্ক ওপেনে সাংকিউ মিউনিসিপ্যাল হাসপাতালের একটি রিপোর্ট প্রকাশিত হয়। তাতে দেখা গিয়েছে, ওই হাসপাতালে চিকিৎসাধীন ৩৮ জন পুরুষের মধ্যে ছয় আক্রান্তের বীর্যে করোনার জীবাণু উপস্থিত। তাঁদের মধ্যে চারজন গুরুতর অসুস্থ। বাকি দু'জন সুস্থ হয়ে উঠছেন। কিন্তু তাঁদের বীর্যেও মিলেছে ভাইরাস। আর তাতেই আশঙ্কার মেঘ বিজ্ঞানীদের কপালে। গবেষণার সঙ্গে যুক্ত উটাহ বিশ্ববিদ্যালয়ের ড. জন হটালিং জানান, এ সম্পর্কে নিশ্চিত হতে আরও পরীক্ষা প্রয়োজন। তারপরেই নিশ্চিত মতামত দেওয়া সম্ভব।

করোনা সর্বপ্রথম ফুসফুসকে আক্রমণ করে। সেখান থেকে রক্তের মাধ্যমে তা লিভার, খাদ্যনালী, কিডনি এমনকি অন্ত্রে ছড়িয়ে পড়ে। কিন্তু বীর্যের মধ্যে এই ভাইরাস কীভাবে এল তা নিয়ে দিশেহারা গবেষকরা। বিভিন্ন গবেষণার তথ্য অনুযায়ী , ডেঙ্গির ভাইরাস বীর্যে ছড়ায়। পুরুষের বীর্যে জিকা ভাইরাসের উপস্থিতি থাকে কয়েক সপ্তাহ থেকে কয়েক মাস পর্যন্ত থাকে। ফলে তাঁর থেকে আক্রান্ত হন তাঁর যৌনসঙ্গী বা সঙ্গিনী। তবে কি এবার করোনাও সেই দলে! এ প্রসঙ্গে আমেরিকার স্বাস্থ্য সংস্থার চিকিৎসক ড. পিটার সেচগেল বলেন, “আক্রান্ত পুরুষরা সেরে ওঠার ১৪ দিন পর্যন্ত তাদের সঙ্গে যৌন মিলন না করাই ভাল।” কিন্তু তারপরেও আতঙ্ক কাটছে না।

First published: May 8, 2020, 5:24 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर