বাতাসেও বাঁচে করোনা ! থুতু, কফ, সর্দি থেকে বাতাসে ছড়িয়ে পড়ে ভাইরাস

বাতাসেও বাঁচে করোনা ! থুতু, কফ, সর্দি থেকে বাতাসে ছড়িয়ে পড়ে ভাইরাস

এতদিন মনে করা হচ্ছিল, শুধুমাত্র করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ এড়িয়ে চললেই বোধহয় বাঁচা সম্ভব। কিন্তু করোনাভাইরাসের চরিত্র বদলাচ্ছে বারবার।

  • Share this:

#কলকাতা:  এবার বাতাসেও করোনাভাইরাসও ! মার্কিন গবেষকদের দাবি, শুধু আক্রান্তের সংস্পর্শ থেকে নয়। আক্রান্তের থুতু, কফ, সর্দি থেকে বাতাসেও ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। যে কোনও পদার্থে ভাইরাস বেঁচে থাকতে পারে বেশ কিছুক্ষণ।

এতদিন মনে করা হচ্ছিল, শুধুমাত্র করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ এড়িয়ে চললেই বোধহয় বাঁচা সম্ভব। কিন্তু করোনাভাইরাসের চরিত্র বদলাচ্ছে বারবার। প্রতিবারেই আরও বেশি শক্তিশালী হচ্ছে। আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস বা NIAID-র গবেষকদের দাবি, বাতাসেও বেশ কিছুক্ষণ বেঁচে থাকার শক্তি সঞ্চয় করে ফেলেছে করোনাভাইরাস।

বাতাসেও বাঁচে করোনা ৷ থুতু, কফ, সর্দি থেকে বাতাসে ছড়িয়ে পড়ে করোনা ৷ অন্তত ৩ ঘণ্টা বাতাসে বেঁচে থাকে করোনাভাইরাস ৷ যে কোনও পদার্থে সক্রিয় করোনা  ৷ প্লাস্টিকের ওপরে ভাইরাস ৩ দিন পর্যন্ত বেঁচে থাকে ৷ স্টেনলেস স্টিলে ভাইরাস বেঁচে থাকে ৩ দিন ৷ কার্ডবোর্ডে করোনা ২৪ ঘণ্টা কার্যকর থাকে ৷ তামার উপর করোনা ৪ ঘণ্টা সক্রিয় থাকে ৷

খুব স্বাভাবিকভাবেই আতঙ্ক বাড়ছে। কীভাবে সুস্থ থাকা যায়, খোঁজ নিতে গিয়ে গুজবে বিশ্বাস করে ফেলছেন কেউ কেউ। কেউ ছড়াচ্ছেন গুজব। আর এ সবেই আতঙ্ক দ্বিগুন হচ্ছে।

First published: March 18, 2020, 10:52 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर