corona virus btn
corona virus btn
Loading

আশার আলো! করোনা সংক্রমণ কমবে আর কয়েকদিনের মধ্যেই, বলছেন গবেষকরা

আশার আলো! করোনা সংক্রমণ কমবে আর কয়েকদিনের মধ্যেই, বলছেন গবেষকরা

তবে এসবের মাঝেই আশার কথা শুনিয়েছেন ম্যাসাচুসেট্স ইন্সটিটিউট অফ টেকনোলজির গবেষকরা।

  • Share this:

#‌ইংল্যান্ড:‌ ইতিমধ্যে ভারতে ১৭ জনের মৃত্যু হয়েছে করোনাভাইরাস সংক্রমনের ফলে। কিন্তু তার মাঝেও আশার কথা শোনাচ্ছেন কেউ কেউ। কোথাও কোথাও বিভিন্ন ওষুধ পরীক্ষামূলকভাবে করোনা সংক্রমণ রুখতে ব্যবহার করতে শুরু করেছেন চিকিৎসকরা। কোথাও আবার নতুন করে করোনার ওষুধ আবিষ্কারের জন্য অক্লান্ত পরিশ্রম করে চলেছেন গবেষকরা। কিন্তু এখনও রাস্তা মেলেনি। এখনও বোঝা যাচ্ছে না, কীভাবে এই মারণ ভাইরাসের থেকে মুক্তি পাবে মানবজাতি।

তবে এসবের মাঝেই আশার কথা শুনিয়েছেন ম্যাসাচুসেট্স ইন্সটিটিউট অফ টেকনোলজির গবেষকরা। ২২ মার্চ পর্যন্ত করোনা ভাইরাস নিয়ে তারা নানারকম গবেষণা চালিয়েছেন। আর সেই গবেষণার থেকে যা প্রকাশ পেয়েছে, তা হল সংক্রমনের মূল দুটি মানদন্ড, তাপমাত্রা এবং আর্দ্রতা। গবেষকরা ৯০% সংক্রমিত ব্যক্তির সন্ধান পাওয়া গিয়েছে সেই সমস্ত দেশ থেকে, যে দেশের তাপমাত্রা তিন ডিগ্রি থেকে সতেরো ডিগ্রির মধ্যে। আর্দ্রতা চার থেকে নয় গ্রাম।

গবেষক ইউসুফ জামিল জানিয়েছেন, তাপমাত্রা ও আর্দ্রতার সঙ্গে ভাইরাসের সংযোগ যেন দিনের পর দিন বাড়ছে। তবে শুধুমাত্র তাপমাত্রার সঙ্গে করোনাভাইরাসের সংযোগ নেই। তার সঙ্গে যুক্ত হয়েছে আর্দ্রতার প্রসঙ্গও। কারণ আমেরিকার ফ্লোরিডা এবং অপেক্ষাকৃত গরম দেশ, ব্রাজিল, ভারত, মালয়েশিয়ার থেকেও এখন করোনা আক্রান্তের খবর মিলছে। তবে এই সমস্ত দেশে যদি আর্দ্রতার পরিমাণ বাড়তে থাকে তাহলেই করনা ভাইরাসের সংক্রমণ কম হতে পারে।

ভারতের পরিবেশ এর থেকে অনেকটাই আলাদা। তাপমাত্রা ধীরে ধীরে বাড়লেও, আর্দ্রতার পরিমাণ এখনও বেশ কম। দিল্লিতে ৪৭% মুম্বইয়ে ৬০% আর্দ্রতা। আর পরিমাণ কম থাকায় তাপমাত্রাও তেমনভাবে বাড়ছে। ফলে স্বাভাবিকভাবে ভাইরাসের প্রকোপও কমছে না। এখন দেখার আর কয়েক মাসের মধ্যে দেশে মৌসুমী বায়ু প্রবেশের পর বৃষ্টি বাড়লে আর্দ্রতার পরিমাণ বৃদ্ধি পায়। তাপমাত্রার সঙ্গে আর্দ্রতার সেই মিশ্রণ করোনা ভাইরাস কমাতে পারে কিনা, সেদিকে তাকিয়ে থাকবেন বিশ্বের গবেষকরা।

Published by: Uddalak Bhattacharya
First published: March 27, 2020, 9:06 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर