corona virus btn
corona virus btn
Loading

গরমেও ধ্বংস হয় না করোনা ভাইরাস!‌ বেঁচে থাকতে পারে ৬০ ডিগ্রি পর্যন্ত, দাবি গবেষকদের

গরমেও ধ্বংস হয় না করোনা ভাইরাস!‌ বেঁচে থাকতে পারে ৬০ ডিগ্রি পর্যন্ত, দাবি গবেষকদের

ভারতে গরমকালে অনেক অঞ্চলের তাপমাত্রা পৌঁছে যায় ৪০ ডিগ্রির ওপরে। অনেকেই ভেবেছেন যে এই তাপের কারণে করোনা ভাইরাসের প্রকোপ কমতে পারে।

  • Share this:

#‌নয়া দিল্লি:‌ করোনা সংক্রমণের পর থেকে পৃথিবী জুড়ে ভাইরাসের প্রকৃতি নিয়ে নানারকম গবেষণা চলছে। প্রাথমিকভাবে সেই সব গবেষণার মধ্যেই দাবি উঠে এসেছিল, তাপমাত্রা বাড়লে করোনা প্রকোপ কমতে পারে। কিন্তু সেই দাবিকে নসাৎ করে দিয়েছে সাম্প্রতিক একটি গবেষণা। ফ্রান্সের অ্যাক্সিস–মার্সেইলি বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় দাবি করা হয়েছে, এই ভাইরাসের ওপর তাপমাত্রা‌র বিশেষ কোনও প্রভাব তৈরি হয় না।

অধ্যাপক রেমি চ্যারেল তাঁর নেতৃত্বে তৈরি হওয়া গবেষকদের দল মিলে করোনা ভাইরাস নিয়ে নিয়মিত গবেষণা করে চলেছেন। তাঁদেরই সাম্প্রতিক গবেষণায় প্রকাশ পেয়েছে যে ৩০ ডিগ্রি নয়, প্রায় ৬০ ডিগ্রি তাপমাত্রা পর্যন্ত বেঁচে থাকতে পারে করোনা ভাইরাস। তাই ভারতে গ্রীষ্মের তাপমাত্রা বাড়লেই যে করোনার প্রকোপ কমে যাবে, এমনটা ভাবার কোনও কারণ নেই। ভারতে গরমকালে অনেক অঞ্চলের তাপমাত্রা পৌঁছে যায় ৪০ ডিগ্রির ওপরে। অনেকেই ভেবেছেন যে এই তাপের কারণে করোনা ভাইরাসের প্রকোপ কমতে পারে। কিন্তু এই গবেষণায় বলা হয়েছে সম্পূর্ণ উল্টো কথা। তাই তাপমাত্রা ভাইরাসকে ধ্বংস করে, এই তত্ত্ব আর সম্পূর্ণ বিশ্বাসযোগ্য থাকছে না।

তাঁদের গবেষণায় এও বলা হয়েছে, হাইড্রক্সিক্লোরোকুইন ম্যালেরিয়ার ওষুধ হিসাবে কার্যকর হলেই করোনা মোকাবিলায় সেটা কতটা কাজে লাগবে, তা এখনও স্পষ্ট নয়।

এই বিষয়ে পাবলিক হেল্থ ফাউন্ডেশন অফ ইন্ডিয়ার প্রধান ডক্টর করে শ্রীনাথ রেড্ডি জানিয়েছেন, প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, করোনা ভাইরাসের জীবন তাপমাত্রার ওপর নির্ভর করে। তবে এখনও সে কথা স্পষ্ট করে বলা যায় না। এই নিয়ে ভারত গবেষণা করছে।

First published: April 17, 2020, 11:32 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर