corona virus btn
corona virus btn
Loading

ভয়ে কাঁটা দুনিয়া, কলকাতায় রমরমিয়ে ব্যবসা করোনার !

ভয়ে কাঁটা দুনিয়া, কলকাতায় রমরমিয়ে ব্যবসা করোনার !

করোনা ভাইরাসের তাণ্ডব থেকে বাঁচতে ঘরবন্দি মানুষ। অথচ এই শহরের বুকেই রমরমিয়ে চলছে আরেক করোনা। তবে এই করোনা সেই করোনা নয়।

  • Share this:

#কলকাতা: করোনা ভাইরাসের আতঙ্কে কাঁপছে গোটা দুনিয়া। কলকাতা থেকে ক্যালিফোর্নিয়া। ব্রাসেলস থেকে লন্ডন। ভাইরাসের কাঁপুনিতে জবুথবু অবস্থা তামাম বিশ্বের। করোনা ভাইরাসের তাণ্ডব থেকে বাঁচতে ঘরবন্দি মানুষ। অথচ এই শহরের বুকেই রমরমিয়ে চলছে আরেক করোনা। তবে এই করোনা সেই করোনা নয়।

কোভিড-19 এর ভয়াবহতা বা সংক্রমণের তীব্রতা নেই এই করোনায়। দক্ষিণ কলকাতার দেশপ্রিয় পার্ক লাগোয়া একটি দোকানের নাম  করোনা। কুকুর, বিড়াল, পাখি-সহ পোষ‍্যদের প্রয়োজনীয় সামগ্রীর দোকান। কলকাতা শহরে প্রায় চার দশকের পুরনো দোকানটি।

শুধু দেশপ্রিয় পার্ক নয়, নিউমার্কেট ও ইএম বাইপাসেও আরও দুটি ফ্র্যাঞ্চাইজি দোকান রয়েছে করোনার। শহরের পোষ‍্য প্রিয় মানুষজনের কাছেও করোনা বরাবরই চেনা নাম। পরিচিত ব্র্যান্ড। দোকানের মালিক বিক্রমজিৎ চট্টোপাধ্যায় বলছিলেন,"নাম বিভ্রাটের মহিমা টের পাচ্ছি হাড়ে হাড়ে। তবে মজা পাচ্ছি। ইদানিং সারাদিন তো কত যে প্র্যাঙ্ক কল আসে, ঠিক নেই। আমরা অবশ্য পুরো বিষয়টাই স্পোর্টিংলি নিয়েছি।"

মারণ ভাইরাসের সঙ্গে  নাম বিভ্রাটে দোকানের নাম ছড়িয়েছে রাজ্যের বাইরে। প্রচারও মিলেছে বিনামূল্যে। বেলেঘাটার বাসিন্দা ও দোকানের মালিক  বিক্রমজিৎ  চট্টোপাধ্যায় বলতে থাকেন,"আমাদের দোকান চল্লিশ বছরের পুরোনো। তখন কে জানত  এই নামেরই ভাইরাস একদিন কাঁপিয়ে দেবে সারা দুনিয়াকে।  তাহলে কী আর এমন নাম  রাখতাম!"

মারণ ভাইরাসের সঙ্গে নাম বিভ্রাটে প্রভাব পড়েনি দক্ষিণ কলকাতার এই দোকানের বিকিকিনিতে। দীর্ঘদিনের ক্রেতারা একই রকম ভাবে দোকানে আসছেন। ভিড় জমাচ্ছেন। প্রিয় পোষ‍্যের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে যাচ্ছেন। তবে পথচলতি মানুষজন যাতায়াতের পথে চোখে-মুখে খানিকটা বিস্ময় নিয়ে আজকাল দোকানের সামনে থমকে যান। ঘুরে-ফিরে বোঝার চেষ্টা করেন দোকানের নাম মাহাত্ম্য। অনেকে তো গাড়ি থেকে নেমে এসে দোকানকে পিছনে রেখে সেলফি তোলেন।বিশ্বজুড়ে করোনা ভাইরাসের তাণ্ডবে অযাচিত ভাবেই প্রচারের লাইমলাইটে দক্ষিণকলকাতার নেহাতই সাদামাটা দোকানটা। নাম বিভ্রাটের বিড়ম্বনা আর কাকে বলে!

PARADIP GHOSH 

Published by: Bangla Editor
First published: May 10, 2020, 9:16 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर