করোনা ভাইরাস

?>
corona virus btn
corona virus btn
Loading

রাজ্যে কন্টেইনমেন্ট জোনের সংখ্যা বেড়ে ৫১৬, সর্বাধিক হটস্পট কলকাতায়

রাজ্যে কন্টেইনমেন্ট জোনের সংখ্যা বেড়ে ৫১৬, সর্বাধিক হটস্পট কলকাতায়
ফাইল ছবি

কলকাতা-সহ গোটা রাজ্যে এই সংখ্যা বেড়ে দাঁড়াল ৫১৬। তার মধ্যে শুধুমাত্র কলকাতাতেই সংখ্যাটা ৩১৮। কলকাতায় হটস্পটের সংখ্যা সর্বাধিক। দ্বিতীয় স্থানে উত্তর ২৪ পরগণা।সেখানে ৮১ হটস্পট এখনও পর্যন্ত চিহ্নিত। ৭৪ হটস্পট হাওড়ায়।

  • Share this:

#কলকাতাঃ রাজ্যে বাড়ল কনটেইনমেন্ট জোনের সংখ্যা। কলকাতা-সহ গোটা রাজ্যে এই সংখ্যা বেড়ে দাঁড়াল ৫১৬। তার মধ্যে শুধুমাত্র কলকাতাতেই সংখ্যাটা ৩১৮। কলকাতায় হটস্পটের সংখ্যা সর্বাধিক। দ্বিতীয় স্থানে উত্তর ২৪ পরগনা। সেখানে ৮১ হটস্পট এখনও পর্যন্ত চিহ্নিত। ৭৪ হটস্পট হাওড়ায়। এছাড়াও হুগলিতে ১৮, দক্ষিণ ২৪ পরগণায় একটি, নদিয়ায় দু'টি, পূর্ব মেদিনীপুরে ন'টি, পশ্চিম মেদিনীপুরে পাঁচটি, পূর্ব বর্ধমানে একটি, মালদহে তিনটি, জলপাইগুড়িতে একটি, দার্জিলিংয়ে দু'টি এবং কালিম্পংয়ে একটি হটস্পট চিহ্নিত। এদিকে, রাজ্য স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী রাজ্যে সোমবার পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৬১ জনের।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, এবার থেকে স্বাস্থ্য দফতরের পরিবর্তে রাজ্য স্বরাষ্ট্র দফতর রেড জোন ঘোষণা করবে। পাশাপাশি জানানো হয়েছে,  এখন থেকে করোনায় মৃতের সংখ্যা প্রকাশ করা হবে, কো-মর্বিডিটির হিসেব দেওয়া হবে না। রাজ্যের হাসপাতালগুলিকে ইতিমধ্যেই এই মর্মে নির্দেশ দিয়েছে রাজ্য। জানা গিয়েছে, এখন থেকে অডিট কমিটি নয়, হাসপাতালগুলিই জানাবে মৃত্যুর সংখ্যা। ডেথ সার্টিফিকেট ও দেবে সংশ্লিষ্ট হাসপাতাল।

সোমবার রাজ্যের মুখ্য সচিব  রাজীব সিনহা জানান, রাজ্যে বর্তমানে অ্যাক্টিভ করোনা রোগীর সংখ্যা ৯০৮। তবে সুস্থ হয়ে ফিরছেন অনেকেই। আশার আলো জাগিয়ে রাজ্যে রাজ্যের সঙ্গে যুদ্ধে জিতে বাড়ি ফিরেছেন এবং বাড়ি ফেরায় অপেক্ষায় রয়েছেন শতকরা ১৭.৩২ শতাংশ মানুষ। যদিও এদিন কেন্দ্রের প্রস্তাবিত ১০টি রেড জোনের কথা মানেনি রাজ্য প্রশাসন।মুখ্যসচিবের কথায় এ রাজ্যে রেড জোন এখন ও চারটি। এখন থেকে রেড এবং অরেঞ্জ মিলিয়ে কনটেইনমেন্ট জোনের উপর নজর দেওয়া হবে।

এদিকে, রাজ্য সরকারকে কাঠগড়ায় দাঁড় করিয়ে, অসহযোগিতার অভিযোগ তুলে আজই দিল্লি ফিরেছেন প্রথম দফায় রাজ্যে আসা কেন্দ্রের প্রতিনিধি দল। একটি চিঠিও দিয়েছেন তাঁরা। সেই চিঠি প্রসঙ্গে মুখ্য সচিব জানান, কেন্দ্রীয় প্রতিনিধি দলের পাঠানো চিঠি এখনও দেখা হয়নি। দেখেই উত্তর দেবেন তিনি।

Published by: Shubhagata Dey
First published: May 4, 2020, 10:47 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर