corona virus btn
corona virus btn
Loading

সুখবর! ৪ মে নন-হটস্পট অঞ্চলগুলিতে লকডাউন উঠছে, থাকবে বেশ কিছু শর্তও

সুখবর! ৪ মে নন-হটস্পট অঞ্চলগুলিতে লকডাউন উঠছে, থাকবে বেশ কিছু শর্তও
দেশের বহু জায়গাতেই ৪ এপ্রিল থেকে শিথিল হবে লকডাউন।

কেন্দ্র নির্ধারিত পথে ৪ এপ্রিল থেকে রাজ্যের গ্রিন জোনেও খুলছে বহু দোকানপাট। শুরু হতে চলেছে বাস-ট্যাক্সির পরিবহণও। গতকাল অর্থাৎ বুধবারের সাংবাদিক বৈঠকে এমনটাই জানান মুখ্যমন্ত্রী।

  • Share this:

#নয়াদিল্লি: বুধবার নতুন নির্দেশিকা জারি করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়ে দিল আগামী ৪ মে দেশের বহু জেলায় লকডাউন উঠতে চলেছে। বুধবার রাতে টুইট করে দফতরের মুখপাত্র জানিয়েছেন আগামী ৩ মে পর্যন্ত দেশের সর্বত্র লকডাইন বিধি বহাল থাকবে। এরপর নতুন করে গাইডলাইন তৈরি হবে অঞ্চলভিত্তিক পদ্ধতি অনুসরণ করে।

এদিন স্বরাষ্ট্রমন্ত্রক লকডাউন পরিস্থিতি নিয়ে একটি বৈঠক করেছে। লকডাউনের ফলে বহু অঞ্চলের পরিস্থিতির উন্নতি হয়েছে। কিন্তু এই সাফল্য আরও সুনিশ্চিত করতে ৩ তারিখ পর্যন্ত আমাদের লকডাউনের পুরনো গাউডলাইন মেনে চলতে হবে এমনটাই লেখা হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকের ওই টুইটে।

পাশাপাশি রাজ্যগুলির মন্ত্রীদের সঙ্গে প্রধানমন্ত্রীর সোমবারের বৈঠকেও স্থির হয় শুধু রে়ড জোনের জেলাগুলিতে ৩ তারিখের পর লকডাউন চালিয়ে নিয়ে যাওয়া উচিত। অন্য জেলাগুলিতে শর্তসাপেক্ষ ভাবে লকডাউন তুলে নিলে বিপুল আর্থিক ক্ষতি এড়ানো সম্ভব।

গত দু'সপ্তাহে বেশ কিছু ক্ষেত্রে ধাপে ধাপে লকডাউন শিথিল করেছে সরকার। নন হটস্পট অঞ্চলগুলিতে অত্যাবশ্যকীয় পণ্য ছাড়াও অন্যান্য দোকানগুলি খোলারও অনুমতি দেওয়া হয়। অন্য দিকে বুধবারই বিভিন্ন রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিক ও ছাত্রদের আনার পরিকল্পনা জানিয়েছে কেন্দ্র। উদ্যোগ নেওয়া হয়েছে রাজ্যগুলির তরফে।

কেন্দ্র নির্ধারিত পথে ৪ এপ্রিল থেকে রাজ্যের গ্রিন জোনেও খুলছে বহু দোকানপাট। শুরু হতে চলেছে বাস-ট্যাক্সির পরিবহণও। গতকাল অর্থাৎ বুধবারের সাংবাদিক বৈঠকে এমনটাই জানান মুখ্যমন্ত্রী। শর্তসাপেক্ষভাবে খুলবে স্টেশনারি দোকান, বইখাতা, রঙ , মোবাইল রিচার্জ, ইলেক্ট্রনিক্স, চা-পান-বিড়ির দোকান এই বিষয়ে ১ মে বিস্তারিত বিজ্ঞপ্তি জারি করা হবে।

First published: April 30, 2020, 8:01 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर