corona virus btn
corona virus btn
Loading

লস্কর জঙ্গি হায়দার খতম, সুখবর শুনে তবেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন কর্নেল আশুতোষ

লস্কর জঙ্গি হায়দার খতম, সুখবর শুনে তবেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন কর্নেল আশুতোষ
কর্নেল আশুতোষ শর্মা।

দেশকে ভালবাসার আরেক নাম হয়ে মানুষের মনে থেকে যাবেন কর্নেল আশুতোষ শর্মা।

  • Share this:

#শ্রীনগর: সময়টা এমনিতেই অসুখী। রবিবার সকালটা গোটা দেশকেই বিষন্ন করে দিল, উত্তর কাশ্মীরে লস্কর ই তইবা জঙ্গির সঙ্গে গুলির লড়াইয়ে চার ভারতীয় সেনা ও এক পুলিশের মৃত্যুর সংবাদ। এই দুর্দিনেও প্রাণের পরোয়া না করে যাঁরা রক্ষা করলেন দেশের মাটি, সেই শহিদদের কুর্নিশ জানাচ্ছে সব মহলেই। আর মুখে মুখে ঘুরছে কর্নেল আশুতোষ শর্মার নাম। সেনার অন্দরে ঝড়ের বেগে ছড়াচ্ছে একটাই বার্তা,কর্নেল আশুতোষ লক্ষ্যপূরণ করেই শহিদ হলেন। লস্কর ই তইবা জঙ্গি হায়দারকে মেরে তবেই মৃত্যুবরণ করেছেন তিনি।

২১ নং রাষ্ট্রীয় রাইফেলের কমান্ডিং অফিসার কর্নেল শর্মা ছিলেন এক পুরোদস্তুর দেশপ্রেমিক। উত্তরপ্রদেশের বুলন্দশহরের বাসিন্দা ছিলেন তিনি। তাঁর স্ত্রী ও ১২ বছরের সন্তান এখনও সেই অঞ্চলেরই বাসিন্দা।

একবার নয়, বীরত্বের জন্যে দু'বার সেনা মেডেল পেয়েছিলেন। সেনামহলে আড্ডায় অথবা ট্রেনিংয়ে বারবার তাঁর সাহসিকতার উদাহরণ ব্যবহার হত। কর্নেল শর্মার বাহিনীকে তাড়া করেছিল গ্রেনেড হাতে। তাঁকে নিঁখুত নিশানায় খতম করে বাহিনীর অন্যদের বাঁচান আশুতোষ শর্মা।

সেনাবাহিনীর বহু গুরুত্বপূর্ণ অপারেশনের শরিক ছিলেন কর্নেল আশুতোষ। সেনাবাহিনী সূত্রে খবর, গত পাঁচ বছরে বহু এনকাউন্টার হয়েছে। কিন্তু আশুতোষ শর্মার মতো কর্নেল পদস্থ কোনও অফিসারে মৃত্যু হয়নি। শেষ ২০১৫ সালের একটি এনকাউন্টারে মৃত্যু হয় কর্নেল এমএন রাই ও কর্নেল সন্তোষ মহাদিকের।

কিন্তু আশুতোষ ঘনিষ্ঠরা বলছেন, শহিদের রক্ত বৃথা যায়নি। বন্ধুদের মধ্যে তিনি প্রায়শই বলতেন তাঁর মূল লক্ষ্য লস্কর ই তইবা কমান্ডার হাইদারকে খতম করা। লক্ষ্যপূরণ হল প্রাণের বিনিময়ে। কর্নেল আশুতোষ ও তাঁর সঙ্গীদের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ। চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত রবিবার শোকবার্তায় বলেছেন, এই অসম সাহসী শহিদদের আমরা কুর্নিশ জানাই। তাঁদের পরিবারের প্রতি আমাদের আন্তরিক সমবেদনা।" শোকজ্ঞাপন করে প্রধানমন্ত্রী লিখেছেন, "তাঁদের অবদান আমরা কখনও ভুলব না। তাঁরা প্রকৃতই দেশের জন্য আত্মোৎসর্গ করলেন। অক্লান্ত পরিশ্রম করে দেশবাসীর প্রাণ রক্ষা করলেন। শহিদদের পরিবারের জন্য সমবেদনা।"

সমবেদনা থাকবে। স্বজনকে হারোনো অবহ শোকও থাকবে। তবে সমস্ত কিছু ছাপিয়ে দেশকে ভালবাসার আরেক নাম হয়ে মানুষের মনে থেকে যাবেন কর্নেল আশুতোষ শর্মা।

First published: May 3, 2020, 4:46 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर