corona virus btn
corona virus btn
Loading

বড় খবর! ১০ অগাস্ট থেকে কলেজগুলিতে স্নাতক স্তরের প্রথম বর্ষের ছাত্র ভর্তি শুরু হবে, নির্দেশিকা উচ্চশিক্ষা দফতরের

বড় খবর! ১০ অগাস্ট থেকে কলেজগুলিতে স্নাতক স্তরের প্রথম বর্ষের ছাত্র ভর্তি শুরু হবে, নির্দেশিকা উচ্চশিক্ষা দফতরের

গতবারের থেকে এবারের পরিস্থিতি আলাদা তথা করোনা আবহের জন্য ছাত্রভর্তি কলেজগুলিতে কিভাবে হবে তা নিয়ে বিস্তর গাইডলাইনও দিয়েছে রাজ্যের উচ্চশিক্ষা দফতর

  • Share this:

#কলকাতা: স্কুলের পর রাজ্যের কলেজগুলিতে স্নাতক স্তরে প্রথম বর্ষের ছাত্র ভর্তি প্রক্রিয়ার নির্দেশিকা জারি করলো রাজ্যের উচ্চশিক্ষা দফতর। আগামী  ১০ অগাস্ট থেকে রাজ্যের কলেজগুলিতে এ বছরের উচ্চ মাধ্যমিক পাস করা ছাত্রছাত্রীদের জন্য স্নাতক স্তরের প্রথম বর্ষের ভর্তির প্রক্রিয়া শুরু করার নির্দেশিকা জারি করেছে বৃহস্পতিবার উচ্চ শিক্ষা দফতর।

মূলত শিক্ষামন্ত্রীর ঘোষণা মোতাবেক কলেজ ভিত্তিক অনলাইনে এবারের ছাত্র ভর্তি হবে। গতবারের থেকে এবারের পরিস্থিতি আলাদা তথা করোনা আবহের জন্য ছাত্রভর্তি কলেজগুলিতে কিভাবে হবে তা নিয়ে বিস্তর গাইডলাইনও দিয়েছে রাজ্যের উচ্চশিক্ষা দফতর । কলেজের ছাত্র ভর্তির দুর্নীতি আটকাতে গতবছর থেকেই শুধুমাত্র কলেজে ক্লাস শুরু হবার সময় ছাত্র-ছাত্রীদের আসবেন এমন নির্দেশিকা জারি হয়েছিল। এবারেও সেই ফর্মুলাতেই ছাত্র ভর্তি করানো হবে অন্তত নির্দেশিকায় এমনটাই জানানো হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে

১) অনলাইনের মাধ্যমে অ্যাডমিশন অর্থাৎ ভর্তি প্রক্রিয়া হবে এবং সেটি হবে মেধার ভিত্তিতে। কোন ছাত্রছাত্রীকে ভর্তি প্রক্রিয়া বা কাউন্সেলিং ভেরিফিকেশন-এর জন্য কলেজে ডাকা যাবে না। ভর্তি প্রক্রিয়া চলাকালীন কোন উপস্থিতির দরকার পড়বে না ছাত্র-ছাত্রীদের।

২) যারা সুযোগ পাবে তাদেরকে কলেজের তরফে চিঠি অথবা ই-মেল মারফত জানিয়ে দেওয়া হবে।

৩) ছাত্র ভর্তির জন্য যে ফি দিতে হবে তা সরাসরি অনলাইন পেমেন্টের মাধ্যমে করতে হবে একটি নির্দিষ্ট ব্যাঙ্ক মারফত। টাকা দেওয়ার জন্য কোনওভাবেই কলেজে আসতে হবে না ছাত্রছাত্রী এবং তাদের অভিভাবকদের।

৪) একটি নির্দিষ্ট কলেজে যত সংখ্যক ছাত্র-ছাত্রী মেধার ভিত্তিতে ভর্তি হবার সুযোগ পাবেন সেই তালিকা ব্যাঙ্কে দিয়ে দিতে হবে। ব্যাঙ্ক সেই মেধা তালিকার ভিত্তিতে ছাত্র-ছাত্রীদের থেকে টাকা নেবে।

৫) ছাত্র-ছাত্রীদের সমস্ত তথ্য অনলাইন এর মাধ্যমে ভর্তি প্রক্রিয়া চলাকালীন আপলোড করতে হবে। যদি কোন তথ্য বা সার্টিফিকেট ভেরিফিকেশন এর দরকার পড়ে কলেজের তাহলে সেই ভেরিফিকেশন বা তথ্য যাচাই করতে হবে ছাত্র যখন ক্লাস শুরু হবার সময় কলেজে আসবে। যদি কোন ছাত্র বা ছাত্রী তথ্য ভুল দিয়ে থাকেন এবং তা যদি ডকুমেন্ট ভেরিফিকেশন এর সময় দেখা যায় তাহলে সেই ছাত্র বা ছাত্রীর ভর্তি প্রক্রিয়া বাতিল হয়ে যাবে।

৬) সমস্ত কলেজ গুলিকে করোনাভাইরাস এর প্রোটোকল মেনেই ভর্তি প্রক্রিয়া করতে হবে।

উচ্চ শিক্ষা দফতরের তরফের জারি করা নির্দেশিকায় উপাচার্যদের এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়েছে। এর পাশাপাশি যে সমস্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে কলেজ রয়েছে সেই কলেজগুলি কেউ প্রয়োজন পরলে প্রয়োজনীয় সুপারিশ বা নির্দেশ দেওয়ার কথা ও উচ্চ শিক্ষা দপ্তরের তরফে জানানো হয়েছে।

Somraj Bandopadhyay

Published by: Elina Datta
First published: July 16, 2020, 10:56 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर