করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

শীঘ্রই আসছে CO-WIN অ্যাপ! ভুয়ো অ্যাপের ফাঁদে পা দেবেন না, বিশদে জানুন

শীঘ্রই আসছে CO-WIN অ্যাপ! ভুয়ো অ্যাপের ফাঁদে পা দেবেন না, বিশদে জানুন

কিছু দিনের মধ্যেই আসতে চলছে CO-WIN অ্যাপ। তার আগে গুগল প্লে স্টোর বা অ্যাপল আই স্টোর থেকে নকল অ্যাপ ডাউনলোড করবেন না।

  • Share this:

#নয়াদিল্লি: দীর্ঘ অপেক্ষার অবসান! হ্যাঁ অপেক্ষাই বটে। দেখতে দেখতে প্রায় এক বছর হতে চলল। নিউ নর্ম্যালের সঙ্গে আমরা সবাই কেমন যেন মানিয়ে নিয়েছি। মুখে মাস্ক, হাতে স্যানিটাইজার, সামাজিক দূরত্ব বজায়-এ সব যেন স্বাভাবিক জীবনের অঙ্গ হয়ে উঠেছে। তবে চলতি বছর শুরুতেই দারুণ খবর দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সুখবর হল দেশের দুটি বড় ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা ও সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভ্যাক্সিন এখন একই সঙ্গে করোনা আরোগ্যের জন্য টিকা বিতরণের কাজ করবে। করোনা অতিমারির প্রতিষেধক আসার পর বিশ্ববাসী আশায় বুক বেঁধেছে। কখন, কীভাবে এই টিকা দেওয়া শুরু হবে, যদিও সেই বিষয় চূড়ান্ত তথ্য এখনও জনগণকে জানানো হয়নি। তবে সরকারের তরফে বলা হয়েছিল, কো-উইন (CO-WIN) অ্যাপের মাধ্যমেই করোনার ভ্যাকসিন বন্টণ সংক্রান্ত তথ্যগুলি সহজেই পাবে মানুষ।

কো-উইন (CO-WIN) অ্যাপ কী?

কীভাবে ভ্যাকসিন দেওয়া হবে, কতটা পরিমাণে দেওয়া হবে এবং করোনার ভ্যাকসিন প্রথমে কারা পাবেন সেই সব তথ্য এই অ্যাপটির মাধ্যমে জানা যাবে। এ ছাড়াও যারা করোনার ভ্যাকসিনের জন্য আবেদন করবেন, কীভাবে নাম রেজিস্টার করতে হবে সেই সম্পর্কেও মিলবে তথ্য। করোনার ভ্যাকসিন নেওয়ার জন্য আবেদনকারী যাতে সহজেই তাঁদের নাম ও তথ্য গুলি রেজিস্ট্রেশন করতে পারেন তার জন্য এই অ্যাপটিতে পাঁচটি মডিউল ভাগ করা হয়েছে। সেগুলি হল যথাক্রমে, প্রশাসনিক মডিউল ( Administrator Module ), নিবন্ধীকরণ মডিউল ( Registration Module ) , টিকাকরণ মডিউল ( Vaccination Module ), সুবিধাজনক স্বীকৃতি মডিউল ( Beneficiary Acknowledgement Module ) এবং রিপোর্ট মডিউল ( Report Module )। ভ্যাকসিন এ দেশে চালু হলে করোনা মোকাবিলায় প্রথম সারির যোদ্ধারা টিকা আগে পাবেন। সুতরাং যারা প্রথম সারির স্বাস্থ্যকর্মী নন, তাঁরা রেজিস্ট্রেশনের মাধ্যমে ভ্যাকসিনের জন্য আবেদন করতে পারবেন। এর ফলে কো-মর্বিডিটির বৃহদাংশের তথ্য জমা পড়বে বলে আশঙ্কা করেছেন সরকারি কর্মকর্তারা। তবে কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক জানানো হয়েছে, এখনও পর্যন্ত কো-উইন অ্যাপ বাজারে ছাড়া হয়নি। এই অ্যাপটি আসতে আরও কিছু দিন সময় লাগবে। কবে রিলিজ করা হবে এই অ্যাপ? সেই সম্পর্কে বিশদ তথ্য সরকারের পক্ষ থেকে সঠিক সময় জানিয়ে দেওয়া হবে। গুগল প্লে স্টোর এবং অ্যাপল আই স্টোরে এই কো উইন অ্যাপ পাওয়া যাবে।

ভুয়ো অ্যাপ ডাউনলোড করবেন না!

করোনার ভ্যাকসিন দেওয়ার নাম করে লোক ঠকানোর ঘটনা এখন প্রায় নজরে আসছে। সম্প্রতি উত্তর প্রদেশের কয়েকটি ঘটনায় তাজ্জব হয়েছে সকলে। তাই সরকার পক্ষ থেকে বার বার সতর্ক করা হচ্ছে, ফাঁদে পা দেবেন না। এখনও কোউইন অ্যাপ বাজারে আনা হয়নি। যেদিন এই অ্যাপ লঞ্চ করা হবে, সেদিন দেশের নাগরিকদের জানানোর ব্যবস্থা করবে সরকার। তাই তত দিন নিজের গোপনীয় তথ্য কারোর সঙ্গে ভাগ করে নেবেন না। কোনও রকমের ভুয়ো অ্যাপ প্লে স্টোর বা আই স্টোর থেকে ডাউনলোড করবেন না।

Published by: Somosree Das
First published: January 8, 2021, 3:50 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर