প্রতিশ্রুতিই সার, বাজারে নেই ভ্যাকসিন, মোদিকে আরও এক বিস্ফোরক চিঠি মমতার

প্রতিশ্রুতিই সার, বাজারে নেই ভ্যাকসিন, মোদিকে আরও এক বিস্ফোরক চিঠি মমতার

ভ্যাকসিন নিয়ে নরেন্দ্র মোদিকে আরও একটি চিঠি মমতার।

মমতার সাফ যুক্তি, বাজারে এখনও প্রয়োজন অনুযায়ী ভ্যাকসিন নেই, সারগর্ভ কথা না বলে এ ব্য়পারে অবিলম্বে দায়িত্ব নিতে হবে কেন্দ্রকেই।

  • Share this:

    #কলকাতা: সোমবারই খোলাবাজারে ভ্যাকসিন (Covid Vaccine) আনার কথা ঘোষণা করে কেন্দ্র। বলা হয়েছে, ১৮ বছর হলেই টিকা নেওয়া যাবে। ২৪ ঘণ্টার মধ্যে সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) চিঠি লিখে কেন্দ্রের এই ঘোষণাকে অন্তঃসারশূন্য, দায়িত্ববিমুখ বলে কটাক্ষ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতার সাফ যুক্তি, বাজারে এখনও প্রয়োজন অনুযায়ী ভ্যাকসিন নেই, সারগর্ভ কথা না বলে এ ব্য়পারে অবিলম্বে দায়িত্ব নিতে হবে কেন্দ্রকেই। মমতার আরও অভিযোগ, ১৮-র উর্ধ্বে টিকাকরণের সিদ্ধান্ত নিতে অনেকটাই দেরি করে ফেলেছে কেন্দ্র।

    চিঠিতে মমতা লিখেছেন, "গত ২৪ ফেব্রুয়ারি আমি আপনার সাহায্য চেয়ে চিঠি লিখেছিলাম। সরাসরি জানিয়েছিলাম, আমরা ভ্যাকসিন কিনে রাজ্যবাসীকে দিতে চাই। এ ব্যাপারে আজও উত্তর পাইনি।"

    এর পরেই মমতার কটাক্ষ, কোভিড সংক্রমণের দ্বিতীয় ধাক্কার মধ্যে কেন্দ্র করোনা টিকা নিয়ে ফাঁপা প্রতিশ্রুতি দিচ্ছে সাধারণ, দেশের মানুষের টিকাকরণ সুনিশ্চিত করার  থেকে পালাচ্ছে। পরিস্থিতি দেখে গা বাচাচ্ছে কেন্দ্র।

    কিন্তু কেন মুখ্যমন্ত্রীর এই বিষোদগার? মমতা ব্যখ্যা করেছেন নিজেই। স্পষ্ট লিখেছেন, ঘোষণা থেকে ভ্যাকসিনের গুণগত মান, কার্যকারিতা কিছুই স্পষ্ট হচ্ছে না। যোগান ঠিক থাকবে কিনা তাও বোঝা যাচ্ছে না। মমতার যুক্তি এভাবে ভ্যাকসিনের বাজারিকরণের ফলে কালোবাজারিরও সম্ভবনা রয়েছে। এমন হলে এই দুঃসময়ে তা মানুষের ওপর বোঝা চাপিয়ে দেওয়ার শামিল হবে। এই পরিস্থিতি বিবেচনা করেই মমতার অনুরোধ,যাতে প্রয়োজন অনুযায়ী ভ্যাকসিন রাজ্যগুলিকে দেওয়া হয়। এবং কেন্দ্র যাতে একটি আদর্শ টিকাকরণ নীতি প্রকাশ করে।

    প্রসঙ্গত এ দিন একটি ট্যুইট করে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন রাজ্যে প্রতিদিন গড়ে ২৫ হাজার জনকে কোভিড টিকা দেওয়া হয়। এই টিকাকরণ বেড়ে ৩৯ হাজার হয়েছে সোমবার। এক দিকে সুষ্ঠুভাবে  টিকাকরণ চালিয়ে যাওয়া, অন্য দিকে টিকার জোগান অক্ষুন্ন রাখা, এটাই মূল লক্ষ্য মমতা বন্দ্যোপাধ্যায়ের। প্রধানমন্ত্রী তাঁর চিঠির জবাবে কতটা নড়েচড়ে বসে সেটাই দেখার।

    Published by:Arka Deb
    First published: