corona virus btn
corona virus btn
Loading

সিগারেট খেলে কমতে পারে করোনা সংক্রমণ?‌ ফরাসি গবেষকদের নতুন দাবি

সিগারেট খেলে কমতে পারে করোনা সংক্রমণ?‌ ফরাসি গবেষকদের নতুন দাবি

তাই গবেষকরা ঠিক করেছেন প্যারিসের এই হাসপাতালের স্বাস্থ্য কর্মীদের শরীরে তাঁরা নিকোটিন প্যাচ ব্যবহার করবেন।

  • Share this:

#‌নয়া দিল্লি:‌ তামাকের নিকোটিন করোনা সংক্রমণ থেকে বাঁচাতে পারে মানুষকে, সম্প্রতি এমনই দাবি করেছেন ফ্রান্সের গবেষকরা। প্রাথমিক গবেষণাও করা হয়ে গিয়েছে। এখন প্রয়োগিক দিকটা খতিয়ে দেখতে চাইছেন তাঁরা।

প্যারিসের হাসপাতালে একটি গবেষণা করা হয় ৩৪৩ জন করোনা আক্রান্তের শরীরে। এছাড়াও ১৩৯ জন ছিলেন যাঁদের শরীরে করোনা লক্ষণ ছিল, কিন্তু তা সামান্য। দেখা গিয়েছে এঁদের মধ্যে বেশিরভাগই সিগারেট খান না। যেখানে ফ্রান্সের মোট জনসংখ্যার ৩৫ শতাংশ ধূমপান করেন, সেখানে এঁদের মধ্যে সেই মানুষের সংখ্যা ৫ শতাংশ। আর সেই সমস্ত অধূমপায়ীদের শরীরেই করোনা এসে বাসা বেঁধেছে।

একইরকম তথ্য প্রকাশিত হয়েছে নিউ ইংল্যান্ড জার্নালেও। সেখানে বলা হয়েছে চিনে এক হাজার করোনা আক্রান্তের মধ্যে মাত্র ১২ শতাংশ ধূমপায়ী ছিলেন, বাকিরা কেউ তামাকজাত দ্রব্য খেতেন না। যেখানে চিনের ২৬ শতাংশ লোক ধূমপান করে থাকেন। আর এই তথ্য দিয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা, অর্থাৎ এ নিয়ে সন্দেহের অবকাশ থাকতে পারে না।

কিন্তু কীভাবে ফুসফুসকে করোনার হাত থেকে বাঁচাকে পারে নিকোটিন?‌

নিকোটিন সেল রিসেপটরস দখল করে নেয়, সে কারণে কোষে করোনা ভাইরাস প্রবেশের পথ বন্ধ করে দেয় এবং শরীরে ভাইরাস ছড়াতে দেয় না। তাই গবেষকরা ঠিক করেছেন প্যারিসের এই হাসপাতালের স্বাস্থ্য কর্মীদের শরীরে তাঁরা নিকোটিন প্যাচ ব্যবহার করবেন। দেখতে চেষ্টা করবেন এর ফলে করোনা সংক্রমণ রোধ করা যায় কি না। হাসপাতালে ভর্তি রোগীদের শরীরেও তাঁরা এই প্যাচ ব্যবহার করবেন। দেখা হবে, এতে করোনার প্রকোপ কিছুটা কমে কি না।

এখনও গবেষণার অনেকটা বাকি, তাই এখনই করোনা থেকে বাঁচতে সিগারেট খাওয়ার পরামর্শ তাঁরা দিচ্ছেন না। শুধু দেখতে চাইছেন, নিকোটিন সত্যিই করোনা থেকে শরীরকে রক্ষা করতে পারে না। ফ্রান্সের স্বাস্থ্য বিভাগের এক আধিকারিক জানিয়েছেন, ‘‌আমরা কখনই নিকোটিনের খারাপ প্রভাবকে অস্বীকার করতে পারি না। তাই এ নিয়ে বেশি বাড়াবাড়ি করা এখনই উচিত না।’‌

First published: April 24, 2020, 12:49 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर