Home /News /coronavirus-latest-news /
গত ৫ মাসে একদিনে সর্বোচ্চ করোনা আক্রান্তের নজির গড়ল চিন

গত ৫ মাসে একদিনে সর্বোচ্চ করোনা আক্রান্তের নজির গড়ল চিন

সোমবার দেশের স্বাস্থ্য কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন

  • Share this:

    #ইউহান: চিনে গত পাঁচ মাসেরও বেশি সময়ের মধ্যে রবিবার একদিনে সর্বোচ্চ করোনাভাইরাসে আক্রান্ত ধরা পরেছে। সোমবার দেশের স্বাস্থ্য কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন। বিশেষ করে রাজধানী বেইজিং সংলগ্ন হেবেই প্রদেশে নতুন করে আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে সংবাদসংস্থা রয়টার্স। ওয়ার্ল্ডোমিটারসের তরফে জানা গিয়েছে, চিনে নতুন করে আরও ১০৩ জনের শরীরে এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। এর আগে গত ৩০ জুলাই সর্বোচ্চ ১২৭ জনের শরীরে ভাইরাসটি শনাক্ত হয়। এরপর থেকে পরিস্থিতির কিছুটা উন্নতি পরিলক্ষিত হলেও রবিবার নতুন করে শতাধিক মানুষ আক্রান্ত হওয়ায় উদ্বেগ ছড়িয়ে পড়েছে।

    রয়টার্স জানিয়েছে, নতুন করে সংক্রমণ শুরুর পর সোমবার উত্তর-পূর্ব হিলংজিয়াং প্রদেশের একটি কাউন্টিতে লকডাউন কার্যকর হয়েছে। চিনের রাষ্ট্রীয় টেলিভিশনেও এ খবর নিশ্চিত করা হয়েছে। জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি) এক বিবৃতিতে জানিয়েছে, রবিবার স্থানীয়ভাবে সংক্রমিত ৮৫ জনের মধ্যে হেবেই প্রদেশেরই অন্তর্গত ৮২ জন। লিয়াওনিং প্রদেশে ২ জন এবং রাজধানী বেইজিং-এ ১জনের শরীরে এই ভাইরাস দেখা দিয়েছে। এর বাইরে শনাক্ত হওয়া আরও ১৮ জন সম্প্রতি বিদেশ থেকে এসেছিলেন।

    ২০১৯ সালের ডিসেম্বরে চিনের হুবেই প্রদেশের রাজধানী ইউহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এক পর্যায়ে উৎপত্তিস্থল চিনে ভাইরাসের প্রাদুর্ভাব কমলেও বিশ্বের অন্যান্য দেশে এর প্রকোপ বাড়তে শুরু করে। চিনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তবে আশার কথা হচ্ছে, এখন আক্রান্তের পর সুস্থ হওয়ার হার দ্রুত বাড়ছে। এরইমধ্যে করোনার টিকাও আবিষ্কৃত হয়েছে।

    Published by:Simli Dasgupta
    First published:

    Tags: China, Coronavirus

    পরবর্তী খবর