corona virus btn
corona virus btn
Loading

শিলিগুড়িতে ভবঘুরেদের জন্য চিকেন বিরিয়ানি আর গ্রিন স্যালাড!‌

শিলিগুড়িতে ভবঘুরেদের জন্য চিকেন বিরিয়ানি আর গ্রিন স্যালাড!‌

রোজকার খাবারের তালিকায় যেমন থাকে, এখানে ভবঘুরেদের তালিকায় কিন্তু সেই ডাল, ভাত, তরকারি বা ডিম নয়।

  • Share this:

#‌শিলিগুড়ি:‌ লকডাউনে ভবঘুরেদের মুখে চিকেন বিরিয়ানি! সঙ্গে গ্রিন স্যালাড! অবাক হচ্ছেন? হ্যাঁ, আজ দুপুরে এই মেনু ছিল শিলিগুড়ির বিধাননগরে!

করোনায় কাঁপছে গোটা রাজ্য। তাবড় তাবড় দেশ আজ করোনায় কাবু। কার্যত যোগাযোগ বিচ্ছিন্ন গোটা বিশ্বের। দেশেও জারি করা হয়েছে লকডাউন। প্রধানমন্ত্রী থেকে মুখ্যমন্ত্রী বার বার আর্জি জানাচ্ছেন, লকডাউন মানুন। তবু এক শ্রেণীর মানুষ তা উপেক্ষা করে চলেছেন। আর এতেই করোনা ছড়ানোর সম্ভাবনা বাড়‌ছে। এর মোকাবিলার অস্ত্রই হল মানুষে মানুষে মেলামেশা বন্ধ করতে হবে।

আর এই লকডাউনের জেরে সমস্যায় পড়েছেন পথে কাটানো ভবঘুরে থেকে দিন আনি দিন খাই মানুষেরা। যাদের দু'বেলা খাবার মেলা দুষ্কর হয়ে দাঁড়িয়েছে। আর তাঁদের পাশে দাঁড়িয়েছে শিলিগুড়ি মহকুমার একাধিক সমাজসেবী সংগঠন, পাশে থাকছেন বিশিষ্টজনেরা। যারা ঝুঁকি নিয়ে পথে নেমে দু'বেলা অন্ন তুলে দিচ্ছেন ভবঘুরেদের মুখে। শুধু ভবঘুরেরাই নয়, পথ কুকুর, গরুর জন্যেও খাবার তুলে দেওয়া হচ্ছে।

তবে এখানে আলাদা ব্যবস্থা। রোজকার খাবারের তালিকায় যেমন থাকে, এখানে ভবঘুরেদের তালিকায় কিন্তু সেই ডাল, ভাত, তরকারি বা ডিম নয়। সেই মেনুতে নয়া সংযোজন হল চিকেন বিরিয়ানি আর গ্রিন স্যালাড! বিধাননগরের পাল পরিবার তৈরী করে দিয়েছে এই মেনু। রানু পাল এবং বাসন্তী পাল তৈরী করেছেন চিকেন বিরিয়ানি। সেই বিরিয়ানি প্যাকেট করে তুলে দেওয়া হয় বিধাননগরের ভিম বার এবং বাজারের ভবঘুরেদের হাতে।

স্থানীয় সমাজসেবী শীতম পালের উদ্যোগেই এই ভোজের আয়োজন। যা পেয়ে চওড়া হাসি ভবঘুরেদের মুখে। এই চরম সংকটকালীন মূহূর্তে অনেকেই পাশে এসে দাঁড়িয়েছেন। কখনও ডাল, ভাত, সব্জি, আবার কখনও ডিমের কারি আর ভাত। তবে শীতম পালের উদ্যোগে খুশী বিধাননগরবাসী। পুলিশ কর্মী বাপন দাস জানান, ‘‌লকডাউনের প্রথম দিন থেকেই গরিব, দুঃস্থদের পাশাপাশি ভবঘুরেদেরও দু’‌বেলা খাবার তুলে দেওয়া হচ্ছে। তবে চিকিন বিরিয়ানি এই প্রথম!’‌

Partha Sarkar

Published by: Uddalak Bhattacharya
First published: April 9, 2020, 9:04 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर