corona virus btn
corona virus btn
Loading

বাড়ল লকডাউনের সময়সীমা, বিমান পরিষেবাও বন্ধ ৩১ মে পর্যন্ত

বাড়ল লকডাউনের সময়সীমা, বিমান পরিষেবাও বন্ধ ৩১ মে পর্যন্ত
Representational Image

তবে দেশের মধ্যে বিমান পরিষেবা চালু না হলেও বন্দে ভারত মিশনের অধীনে বিদেশে আটকে থাকা ভারতীয়দের ফেরানো এবং কার্গো বিমান পরিষেবা চালু থাকবে।

  • Share this:

#কলকাতা: প্রথমে চালু হবে বলে বলা হলেও শেষপর্যন্ত দেশের মধ্যে বিমান পরিষেবা আগামী ৩১ মে পর্যন্ত বন্ধই রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অবশ্য এই সিদ্ধান্ত জানানোর কিছুক্ষণের মধ্যেই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকেও সরকারি ভাবে জানিয়ে দেওয়া হল, আগামী ৩১ মে পর্যন্ত সারা দেশেও লকডাউন জারি থাকবে। তবে দেশের মধ্যে বিমান পরিষেবা চালু না হলেও বন্দে ভারত মিশনের অধীনে বিদেশে আটকে থাকা ভারতীয়দের ফেরানো এবং কার্গো বিমান পরিষেবা চালু থাকবে।

এ ছাড়াও, বিদেশ থেকে আসা ভারতীয়দের অন্য শহরে নিয়ে যাওয়ার জন্য যে বিমানগুলি চলার কথা, তা আগের মতোই চলবে। প্রসঙ্গত, বন্দে ভারত মিশনের প্রথম পর্যায়ের কাজ শেষ করে দ্বিতীয় পর্যায়ের কর্মকাণ্ড শুরু হয়েছে। প্রথম ধাপে বিশ্বের ১২টি দেশে আটকে থাকা ভারতীয়দের ফিরিয়েছে বিদেশমন্ত্রক। প্রথম সাত দিনে যাঁদের ফেরানো হয়েছে, তাঁদের সিংহভাগই কেরল, তামিলনাড়ু এবং দিল্লির বাসিন্দা। এই তিন রাজ্যে মোট ৩৭টি ফ্লাইট ঢুকেছিল। দ্বিতীয় ধাপে ১৪৯টি ফ্লাইট আসবে। কলকাতা বিমানবন্দরে আগামিকাল, সোমবার এই প্রকল্পে ঢাকায় আটকে থাকা ১৬৯ জন ফিরবেন।

কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক সূত্রে খবর, এর আগে প্রাথমিক ভাবে কথা হয়েছিল, দেশের অন্তত কয়েকটি শহরের মধ্যে প্রথম ধাপে বিমান পরিষেবা দেওয়ার কাজ ১৮ মে থেকে শুরু করা হবে। সেই তালিকায় দিল্লি, মুম্বই, চেন্নাই, কলকাতা ছাড়াও বেঙ্গালুরু, হায়দরাবাদও ছিল। সেই অনুযায়ী বিমানবন্দরগুলি ঢেলে সাজার কাজও শুরু হয়ে গিয়েছিল। কিন্তু যে ভাবে কোভিড সংক্রমণ বেড়েই চলেছে, তাতে এগিয়েও পিছোতে হয়েছে কেন্দ্রীয় সরকারকে।

কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের এক কর্তা বলেন, "আমরা ভেবেছিলাম, কিছু শহরের মধ্যে অন্তত বিমান পরিষেবা চালু করার। তাতে বিমান শিল্পে যে বিপুল ক্ষতি হচ্ছে, কয়েকটি রুটে পরিষেবা চালু হলে তা কিছুটা পরিমাণ কমানো সম্ভব হত।"

Shalini Datta

Published by: Siddhartha Sarkar
First published: May 17, 2020, 8:00 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर