করোনা ভাইরাস

?>
corona virus btn
corona virus btn
Loading

করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে ফের রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধি দল   

করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে ফের রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধি দল   
ফাইল ছবি

কেন্দ্রীর দলে থাকার কথা অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব হাইজিন অ্যান্ড পাবলিক হেলথের প্রধান মধুমিতা দোবে এবং এই সংস্থার জনস্বাস্থ্য বিশেষজ্ঞ লীনা বন্দোপাধ্যায়।

  • Share this:

#কলকাতাঃ করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে ফের রাজ্যে আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। এবার কলকাতার পরিস্থিতি খতিয়ে দেখবেন তাঁরা। সেন্ট্রাল পাবলিক হেলথ টিম নামে এই দল সপ্তাহের প্রথম কাজের দিনই কলকাতায় এসে পৌঁছনোর কথা। সূত্রের খবর, দলে রয়েছেন অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব হাইজিন অ্যান্ড পাবলিক হেলথের প্রধান মধুমিতা দোবে এবং এই সংস্থার জনস্বাস্থ্য বিশেষজ্ঞ লীনা বন্দোপাধ্যায়। অন্যদিকে, কিছুদিন আগে রাজ্য পরিদর্শনে আসা শিলিগুড়ি ও কলকাতার কেন্দ্রীয় প্রতিনিধি দলের ৯ সদস্য এদিন দিল্লি ফিরে যাওয়ার কথা।

তৃতীয় দফার লকডাউন শুরু হচ্ছে সোমবার থেকে। এই সময়ে বেশ কিছু জায়গায় লকডাউন পরিস্থিতি শিথিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু দেশের ২০টি জেলার পরিস্থিতি চিন্তায় রেখেছে কেন্দ্রকে। তাই দেশের একাধিক রাজ্যের ২০ জেলায় কেন্দ্রীয় প্রতিনিধি দল বা সেন্ট্রাল পাবলিক হেলথ টিম পাঠান হচ্ছে। যে সমস্ত রাজ্যে এই কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিনিধি দল যাচ্ছে তার মধ্যে রয়েছে মহারাষ্ট্রের  মুম্বই, পুনে এবং  থানে। গুজরাটের আহমেদাবাদ, ভাদোদরা, সুরাত। দিল্লির দক্ষিণ পূর্ব ও দক্ষিণ জেলা। রাজস্থানের জয়পুর এবং যোধপুর। মধ্যপ্রদেশের ইন্দোর ও ভোপাল। অন্ধ্রপ্রদেশের গুন্টুর, কৃষ্ণা, করনোল। উত্তরপ্রদেশের আগ্রা এবং লখনউ। এছাড়াও  চেন্নাই ও হায়দরাবাদে যাবেন কেন্দ্রীয় দলের প্রতিনিধিরা। কেন্দ্রীয় প্রতিনিধি দলে  থাকছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, চিকিৎসক ও ভাইরোলজিস্টরা। এই দল কন্টেনমেন্ট বিধি এবং সংক্রমণ নিয়ন্ত্রণে রাজ্যকে সহায়তা করবে।

রাজ্যের অভিযোগ ছিল, কেন্দ্রীয় প্রতিনিধি দল ২০ এপ্রিল যখন পৌঁছবে তখন এ ব্যপারে তাঁদের কিছুই জানান হয়নি। বারবার কেন্দ্রীয় প্রতিনিধি দলের তরফে অভিযোগ ছিল, রাজ্য সরকার তাদের কোনও সাহায্য করছে না। এই অবস্থায় রবিবারই রাজ্যকে এই কেন্দ্রীয় প্রতিনিধি দল সম্পর্কে সমস্ত তথ্য জানিয়ে দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। রাজ্য প্রশাসনের সঙ্গে সমন্বয় রেখেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিকরা করোনা পরিস্থিতি খতিয়ে দেখবেন এবং পরিস্থিতি পর্যালোচনা করবেন। প্রতিদিন দলের ভিজিট পরবর্তী রিপোর্ট কেন্দ্রীয় দলের প্রতিনিধিরা  মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব ও স্বাস্থ্যসচিবকে দেবেন। তবে এই দলের যাবতীয় খরচ বহন করবেন কেন্দ্রীয় সরকার।

২০ এপ্রিল রাজ্যে আসে কেন্দ্রীয় প্রতিনিধি দল। তারপর থেকে উত্তরে শিলিগুড়ি, জলপাইগুড়ি, কালিম্পং ও দার্জিলিং ছাড়াও কলকাতা, হাওড়া, মেদিনীপুর পূর্ব এবং  উত্তর ২৪ পরগণা পরিদর্শন করেছেন তাঁরা। যদিও  দলের সফর নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে চরম বিতর্ক দানা বেঁধেছিল। তারই মধ্যে আবার নতুন দল আসছে। কেন্দ্র সূত্রে খবর, আগের দলের কাজ ছিল পরিস্থিতি মুল্যায়ন করা। আর এই দলের  স্বাস্থ্য সম্পর্কিত নানা বিষয়ে রাজ্যকে সাহায্য করবে। যদিও, এই দল সম্পর্কে অবশ্য রাজ্যকে খোঁচা দিতে ছাড়েননি কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়। ট্যুইট করে তিনি বলেন, "এই দলের রাজ্যে আসার মধ্যে আবার রাজনীতি দেখবেন না। দেশের ২০ জেলায় এই দল পাঠান হচ্ছে।" যদিও নয়া কেন্দ্রীয় দল সম্পর্কে কোনও মন্তব্য করেনি রাজ্য প্রশাসন।

ABIR GHOSHAL

Published by: Shubhagata Dey
First published: May 4, 2020, 1:59 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर