করোনা সংক্রমণ এড়াতে বিদেশ থেকে আসা যাত্রীদের জন্য নতুন নিয়ম কেন্দ্রের

এ'বার বিদেশ থেকে আসা যাত্রীদের জন্য নতুন নিয়ম জারি করল কেন্দ্র

এ'বার বিদেশ থেকে আসা যাত্রীদের জন্য নতুন নিয়ম জারি করল কেন্দ্র

  • Share this:

    #নয়া দিল্লি: ব্রিটেন ছাড়াও করোনার ব্রাজিলীয় এবং সাউথ আফ্রিকান স্ট্রেনের সন্ধান মিলেছে ভারতে। তার জেরে এ বার বিদেশ থেকে আসা যাত্রীদের জন্য নতুন নিয়ম জারি করল কেন্দ্র। এর মধ্যে অন্যতম হল, বিমানের ৭২ ঘণ্টা আগে করা আরটিপিসিআর পরীক্ষায় করোনা রিপোর্ট নেগেটিভ থাকা। ব্রিটেন-সহ ইউরোপ এবং মধ্য এশিয়া বাদে সমস্ত দেশ থেকে আসা যাত্রীদের মেনে চলতে হবে নতুন নিয়ম। কোভিড রিপোর্ট নেগেটিভ হলে তবেই মিলবে বিমানে উঠতে পারবেন যাত্রীরা। বুধবার এই মর্মেই নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

    ভারতে করোনার দক্ষিণ আফ্রিকার প্রজাতি পাওয়া গিয়েছে ৪ জনের শরীরে। ব্রাজিলের প্রজাতি পাওয়া গিয়েছে ১ জনের শরীরে। এর আগে ব্রিটেনের করোনা স্ট্রেন ভারতে ১৮৭ জনের শরীরে পাওয়া গিয়েছিল। ব্রিটেনের মতো ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার স্ট্রেনের করোনাও যাতে ছড়িয়ে না পরে, সেই কারণেই স্বাস্থ্যমন্ত্রক আগে থেকে সতর্কতা অবলম্বন করতে চাইছে।

    যদিও এই নিয়মে ছাড় দেওয়া হয়েছে সেই সব যাত্রীদের ক্ষেত্রে, যাঁরা কোনো নিকটজনের মৃত্যুর কারণে বিমান যাত্রা করছেন। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের পক্ষ থেকে বুধবার একটি টুইট করে এই বিষয়ে বিস্তারিত নির্দেশনামা জারি করা হয়। উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিল থেকে সরাসরি ভারতে যাতায়াতের বিমান না থাকলেও এই নিয়ম যাত্রাপথের শুরু থেকেই মেনে চলতে হবে বলে জানিয়েছে মন্ত্রক। যদি এর মধ্যে করোনার নতুন স্ট্রেনে আক্রান্ত কোনো রোগীর সন্ধান পাওয়া যায়, তাহলে তাঁর জন্য আলাদা নিয়ম মানে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রে তরফে।

    Published by:Simli Dasgupta
    First published: