corona virus btn
corona virus btn
Loading

দেশি-বিদেশি পর্যটককে ফেরাতে পরামর্শ কেন্দ্রের

দেশি-বিদেশি পর্যটককে ফেরাতে পরামর্শ কেন্দ্রের

বিদেশি পর্যটকদের ক্ষেত্রে অবিলম্বে এই ব্যবস্থা নিতে বলা হয়েছে।

  • Share this:

#কলকাতা: করোনা-আতঙ্কে অনেকেই ফিরে গিয়েছেন। অনেকে পরিকল্পনা বাতিল করেছেন। তার বাইরে এখনও অনেকে কোনও কিছুর তোয়াক্কা না করে বেড়াতে বেড়িয়ে পড়ছেন। তাঁদের এ বার ফেরানোর জন্য পর্যটন সংস্থাগুলির শরণ নিল কেন্দ্র। কেন্দ্রীয় সরকারের পর্যটন মন্ত্রকের ডিজি মিনাক্ষী শর্মা চিঠি দিয়ে পরামর্শ দিলেন, অবিলম্বে ওই সব পর্যটকদের ফেরাতে। বিশেষত, বিদেশি পর্যটকদের ক্ষেত্রে অবিলম্বে এই ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এ রাজ্যের পর্যটন সংস্থাগুলি জানাচ্ছে, বেশির ভাগ ক্ষেত্রেই কেন্দ্রের এই নির্দেশ মেনে বেড়ানো বাতিল করেছেন অনেকেই। কিন্তু দিঘা, মন্দারমণির মতো জায়গায় যাওয়ার লোভ ছাড়তে পারছেন না কেউ কেউ। এ বার অযথা করোনা-হানা আটকাতে তাঁদের ফেরানোয় উদ্যোগী হল পর্যটন সংস্থাগুলি।

পর্যটন দফতর সূত্রে খবর, এ দেশে করোনা হামলার পর থেকে 16টি বিমান সংস্থার প্রায় 492 ফ্লাইট এখনও পর্যন্ত বাতিল করা হয়েছে। বাতিল হয়েছে 95টি দেশীয় ফ্লাইট। মিনাক্ষী শর্মা তাঁর চিঠিতে উল্লেখ করেছেন, পর্যটন ক্ষেত্রে করোনা হামলার পর থেকে বিপুল ক্ষতি হয়েছে। কিন্তু দেশের সুরক্ষা এবং সম্মানের কথা ভেবে তিনি পর্যটন সংস্থাগুলিকে এ ব্যাপারে নমনীয় হয়ে অবিলম্বে ব্যবস্থা নিতে বলেছেন তিনি।

কেন্দ্রের বক্তব্যের সঙ্গে একমত পর্যটন সংস্থাগুলিও। IATO চেয়ারম্যান দেবজিৎ দত্ত বলেন, "এ ধরনের অভূতপূর্ব পরিস্থিতিতে এ ছাড়া কোনও উপায় নেই। আমরা পর্যটকদের সাধারণ ভাবেই বেড়াতে যেতে বারণ করছি।" TAFI-র চেয়ারম্যান এবং এয়ারলাইন ট্যুর অপারেটর অনিল পাঞ্জাবি বলেন, "এ কথা ঠিক দিঘা বা মন্দারমণির মতো কয়েকটি জায়গায় ছোট ছোট কিছু হোটেল এখনও খোলা। তাতে পর্যটকেরাও যাচ্ছেন। আমরা তাঁদের ফিরিয়ে আনার আপ্রাণ চেষ্টা করছি।"

SHALINI DATTA

First published: March 20, 2020, 10:12 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर