নামেই রেড জোন, সতর্কতা উধাও মালদহে, ঢিলেঢালা পুলিশও

কেন্দ্র ও রাজ্যের টানা পোড়েনের মধ্যেই শনিবার সকাল থেকে বাজার গুলিতে ব্যাপক ভিড় বুঝিয়ে দিল লকডাউনকে এখনও গুরুত্ব দিয়ে দেখছে না শহরবাসী।

কেন্দ্র ও রাজ্যের টানা পোড়েনের মধ্যেই শনিবার সকাল থেকে বাজার গুলিতে ব্যাপক ভিড় বুঝিয়ে দিল লকডাউনকে এখনও গুরুত্ব দিয়ে দেখছে না শহরবাসী।

  • Share this:

#মালদহঃ-নামেই রেড জোন, মালদহে শনিবার সকাল থেকে বিভিন্ন দোকান বাজারে উপচে পড়া ভিড়। চোখে পড়েনি কোনো পুলিশি সক্রিয়তাও। লকডাউনে প্রথম দিকে যেমন কার্যতঃ ঘরবন্দী ছিলেন মানুষ। রেড জোন ঘোষনার পর বাস্তবে দেখা গেল তাঁর উল্টো ছবি। ভিড়ের জেরে সামাজিক দুরত্বের সতর্কতা উধাও। এমনকি মাস্ক ছাড়াও দিব্যি বাজার করতে দেখা গেল অনেককে।

মালদহকে রেড জোন হিসেবে ঘোষনা করেছে কেন্দ্রীয় সরকার। যদিও কেন্দ্রের ওই তালিকা মানতে নারাজ রাজ্য। রীতিমতো চিঠি দিয়ে কেন্দ্রকে জানিয়েও দেওয়া হয়েছে, মালদহের মতো জেলার ক্ষেত্রে রেড জোন এই বিন্যাস সঠিক বলে মনে করে না রাজ্য। রাজ্য সরকারের তালিকায় মালদহ রয়েছে অরেঞ্জ জোনে। ফলে সতর্কতা বহাল এখানেও। কিন্তু, কেন্দ্র ও রাজ্যের টানা পোড়েনের মধ্যেই শনিবার সকাল থেকে বাজার গুলিতে ব্যাপক ভিড় বুঝিয়ে দিল লকডাউনকে এখনও গুরুত্ব দিয়ে দেখছে না শহরবাসী। লকডাউন উপেক্ষা করার প্রবনতা আরও বেড়েছে পুলিশের ঢিলেঢালা মনোভাবে। এদিন শুধু বাজারে ভিড় হয় তা নয়। শহরের রাস্তায় অনেক রিক্সা চোখে পড়ে। যানবাহনও ছিল অন্যান্য দিনের তুলনায় অনেকটাই বেশী। বেশ কিছু মোটরবাইকে দুইজন এমনকী তিনজনকে চড়তেও দেখা গিয়েছে। মাসের প্রথম সপ্তাহ হওয়ায় মালদহে সমবায় দপ্তরেও স্বীকৃত সমবায়িকা এবং অন্যান্য মনোহারি দোকানেও ভিড় লক্ষ্য করা গিয়েছে। সবমিলিয়ে মালদহে লকডাউন  চলছে ঢিলেঢালা মনোভাবেই।

Sebak Deb Sharma

Published by:Elina Datta
First published: