সোমবার ঘোষণা হবে সিবিএসই এর দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার সূচি, ট্যুইট কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রীর

সিবিএসই বোর্ডের তরফে কিছু প্রযুক্তিগত সমস্যা নিয়ে শেষ মুহূর্তের আলোচনা চলছে। পরীক্ষার সুচি তৈরীর আগে ওই প্রযুক্তিগত সমস্যাগুলি গুরুত্বপূর্ণ। তার জন্যই পরীক্ষার সূচি শনিবার সিবিএসই বোর্ডের তরফে ঘোষণা করা গেল না।

সিবিএসই বোর্ডের তরফে কিছু প্রযুক্তিগত সমস্যা নিয়ে শেষ মুহূর্তের আলোচনা চলছে। পরীক্ষার সুচি তৈরীর আগে ওই প্রযুক্তিগত সমস্যাগুলি গুরুত্বপূর্ণ। তার জন্যই পরীক্ষার সূচি শনিবার সিবিএসই বোর্ডের তরফে ঘোষণা করা গেল না।

  • Share this:

#কলকাতা: সিবিএসই বোর্ড দশম ও দ্বাদশ শ্রেণীর বাকি থাকা পরীক্ষাগুলির দিন ঘোষণা স্থগিত রাখল। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী  রমেশ পোখরিয়াল শনিবার সকালেই ট্যুইট করে জানান, এদিন বিকেল পাঁচটা নাগাদ সিবিএসই বোর্ডের তরফে বাকি থাকা পরীক্ষার দিনগুলি ঘোষণা করা হবে। কিন্তু  বিকেলে নির্ধারিত সমযে আবারও ট্যুইট ৷ তবে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী জানান " সিবিএসই বোর্ডের তরফে কিছু প্রযুক্তিগত সমস্যা নিয়ে শেষ মুহূর্তের আলোচনা চলছে। পরীক্ষার সূচি তৈরীর আগে ওই প্রযুক্তিগত সমস্যাগুলি গুরুত্বপূর্ণ। তার জন্যই পরীক্ষার সূচি শনিবার সিবিএসই বোর্ডের তরফে ঘোষণা করা গেল না। সোমবার অর্থাৎ ১৮ ই মে পরীক্ষার সূচি ঘোষণা করা হবে।"

সিবিএসই বোর্ড গত ৮ই মে  ঘোষণা করে জানিয়েছিল দশম ও দ্বাদশ শ্রেণীর বাকি থাকা পরীক্ষাগুলো ১লা জুলাই থেকে ১৫ই জুলাইয়ের মধ্যে নেওয়া হবে। যদিও সেই সময় পরীক্ষার দিন বিস্তারিতভাবে ঘোষণা করা হয়নি বোর্ডের তরফে। বোর্ড জানিয়েছে দ্বাদশ শ্রেণীর যে বিষয়গুলির পরীক্ষা বাকি রয়েছে একমাত্র সেই বিষয়গুলি পরীক্ষা নেওয়া হবে। দশম শ্রেণীর পরীক্ষা নেওয়া হবে শুধুমাত্র উত্তর পূর্ব দিল্লির ছাত্র-ছাত্রীদের জন্য যারা দিল্লিতে হিংসার জন্য পরীক্ষা দিতে পারিনি ৬টি বিষয়ের।

কিছুদিন আগেই কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল শিক্ষকদের সঙ্গে ভিডিও কনফারেন্স চলাকালীন ঘোষণা করেছিলেন সিবিএসই উত্তরপত্র মূল্যায়ন শিক্ষকরা বাড়িতেই করবেন। তার জন্য বোর্ডের তরফে উত্তরপত্র পাঠানোর ব্যবস্থা করা হবে। উত্তরপত্র মূল্যায়ন ৫০ দিনের মধ্যেই শেষ করে দেওয়া হবে বলেও জানিয়েছিলেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী। মূলত অগস্ট মাসে  ফলাফল প্রকাশের চেষ্টা করা হচ্ছে বলেই সিবিএসই বোর্ড সূত্রে খবর।

দেশজুড়ে করোনা ভাইরাসের সংক্রমণ এবং তার জেরে চলা লকডাউন এর জেরে মোট ৮১টি বিষয়ের পরীক্ষা স্থগিত করতে হয় সিবিএসই বোর্ডকে। গত পয়লা এপ্রিল সিবিএসই বোর্ডের তরফে একটি নির্দেশিকা দিয়ে জানানো হয়েছিল বোর্ড সেই বিষয়গুলির পরীক্ষা নেবে যেগুলি কলেজের ভর্তির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয় হিসাবে ভূমিকা রাখে। শুধুমাত্র উত্তরপূর্ব দিল্লির ছাত্র-ছাত্রীদের ব্যতিক্রম রেখে দশম শ্রেণীর সব পরীক্ষাই ওই নোটিশে বাতিল করে দেওয়া হয় ।

Somraj Bandopadhyay

Published by:Elina Datta
First published: