করোনা ভাইরাস

corona virus btn
corona virus btn
Loading

ওজন বৃদ্ধির সঙ্গে কি করোনা আক্রান্তের মৃত্যুর ঝুঁকি বাড়ে

ওজন বৃদ্ধির সঙ্গে কি করোনা আক্রান্তের মৃত্যুর ঝুঁকি বাড়ে

এই মুহূর্তে যে কোনও অসুখের আগেই উঠে আসছে কোভিড ১৯ প্রসঙ্গ। বিশেষজ্ঞদের মতে ওবেসিটির সঙ্গেও কোভিড১৯ এর সম্পর্ক রয়েছে।

  • Share this:

ওজন বাড়তে বাড়তে ওবেসিটির পর্যায় পৌঁছে গেলে তা অন্যান্য রোগের মতোই মারাত্মক হতে পারে। বিভিন্ন গবেষণা থেকেই উঠে এসেছে, ওবেসিটি বা অতিরিক্ত মেদবহুলতা বিভিন্ন ভাবে শরীরে ক্ষতি করতে পারে। শরীরে অঙ্গ প্রত্যঙ্গের উপরেও প্রভাব ফেলতে পারে। এমনকি, শারীরিক সমস্যার পাশাপাশি মানসিক ভাবেও বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। তবে ওবেসিটিতে আক্রান্ত অনেকেই ওজন বাড়ার ফলে কী কী ক্ষতি হতে পারে সেই বিষয়ে অবগত ও সতর্ক থাকেন না সাধারণত। ওজন বৃদ্ধির ফলে যখন অন্য রোগ বাসা বাঁধে তখনই চিকিৎসকের দ্বারস্থ হন তাঁরা।

এই মুহূর্তে যে কোনও অসুখের আগেই উঠে আসছে কোভিড ১৯ প্রসঙ্গ। বিশেষজ্ঞদের মতে ওবেসিটির সঙ্গেও কোভিড১৯ এর সম্পর্ক রয়েছে। পাবলিক হেলথ ইংল্যান্ডের মতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর ঝুঁকি বাড়ে ওবেসিটির সঙ্গে। কার ওবেসিটি কোন পর্যায় আছে তার উপর নির্ভর করে কোভিডে আক্রান্ত হয়ে মৃত্যুর হার ৪০ শতাংশ থেকে ৯০ শতাংশ পর্যন্ত বাড়তে পারে।

এছাড়া ওবেসিটি বা অতিরিক্ত ওজন বাড়লে টাইপ ২ ডায়াবিটিস, হাইপারটেনশন, হৃদযন্ত্রের অসুখ, স্ট্রোক, কয়েক ধরনের ক্যানসার, গলব্লাডার এর অসুখ, অস্টিওআরথ্রাইটিস, বন্ধ্যাত্ব, ফুসফুসের অসুখে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ে। এই অসুখগুলিই কোভিডে আক্রান্ত রোগীর ঝুঁকি বাড়িয়ে দিতে সক্ষম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওবেসিটিকে গ্লোবাল এপিডেমিক বা বিশ্ব মহামারী হিসেবেও ঘোষণা করেছে। ভারতেও ওবেসিটিতে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। ওবেসিটির কারণে মানসিক ভাবেও ভেঙে পড়ার সম্ভাবনা থাকে। কারণ বেশি ওজনের মানুষ দেখলেই অলস, নিজের উপর নিয়ন্ত্রণ কম ইত্যাদি বলে তির্যক মন্তব্য করার প্রবণতা থাকে সমাজের অনেকের মধ্যে।

কিন্তু বাস্তবে ওবেসিটির পিছনে হরমোনাল ইমব্যালান্স, জিনগত প্রবণতা, হজমের সমস্যা, ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার মতো কিছু কারণ থাকে। এই কারণগুলির জন্যই ওজন নিয়ন্ত্রণ ক্ষমতা হাতের মধ্যে আর থাকে না। কিন্তু কোভিডএর ক্ষেত্রে এই ওবেসিটিই মারাত্মক ফলাফল নিয়ে আসতে পারে। বিশেষজ্ঞরা একদিকে যেমন ভালো খাওয়াদাওয়ার মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বলছেন। তেমনই কোভিডের জেরে মৃত্যুর ঝুঁকি কমাতে স্বাস্থ্যকর জীবনযাপনের পরামর্শ দিচ্ছেন। তার মধ্য়ে অন্যতম ওবেসিটিকে নিয়ন্ত্রণ করা।

Published by: Swaralipi Dasgupta
First published: December 29, 2020, 8:41 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर