Home /News /coronavirus-latest-news /

‌একজন একাধিকবার করোনা আক্রান্ত হতে পারেন?‌ গবেষণায় উঠে এল তথ্য

‌একজন একাধিকবার করোনা আক্রান্ত হতে পারেন?‌ গবেষণায় উঠে এল তথ্য

File Image

File Image

এই বিষয়েই আশার আলো দেখাচ্ছেন গবেষকরা।

  • Share this:

    #‌নয়াদিল্লি:‌ একজন মানুষ কি একাধিকবার করোনা আক্রান্ত হতে পারেন?‌ একবার আক্রান্ত হওয়ার পর তার শরীরে তৈরি হয়ে ‘‌অ্যান্টিবডি’‌। সেই অ্যান্টিবডির জোর কতটা?‌ কতদিন পর্যন্ত সেই মানুষটি করোনা থেকে সুরক্ষিত থাকবেন?‌ এমনই নানা প্রশ্ন এখন উঠে আসছে। সেটিই খতিয়ে দেখতে চাইছে আইসিএমআর। তাঁরা এই বিষয়ে স্বেচ্ছাসেবকের জন্য আহ্ববান করেছেন।

    এই বিষয়েই আশার আলো দেখাচ্ছেন গবেষকরা। তাঁরা বলছেন, একজন আক্রান্তের শরীরে করোনা প্রতিরোধের যে ক্ষমতা তৈরি হয়, তা কতদিন পর্যন্ত সক্রিয় থাকে, তা এখনও স্পষ্ট নয়। তবে T-cell দ্বারা তৈরি রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকদিন পর্যন্ত থাকে। এগুলি হল মেমোরি সেল। ফলে যদি স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা কোনও কারণে কমেও যায়, একটি মানুষের টি সেলের সাহায্যে করোনা বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা রয়ে যায়। যে কারণে পরবর্তীকালে মানুষটি যদি করোনা ভাইরাসের সামনে উন্মুক্ত হন, তাহলেও সেই রোগ থেকে রক্ষা পাওয়ার একটা ক্ষমতা তৈরি হয়।

    যদিও গবেষকরা বলছেন, এখনই এটিকে তাঁরা ইমিউনিটি পাসপোর্ট বলতে রাজি নন। আপাতত এটা তাঁদের কাছে স্পষ্ট যে যাঁরা একবার করোনা আক্রান্ত হয়েছে, তাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়েছে, এবং ভবিষ্যতে সেটি রোগের থেকে বাঁচতে সাহায্য করবে। তবে এটি কতটা কার্যকর, এই বিষয়ে বিস্তারিত জানতে আরও গবেষণা করতে হবে বলে তাঁরা জানিয়েছেন। সুইডেনের ক্যারোলিনস্কা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা কম করে ২০০ আক্রান্তকে পরীক্ষা করে দেখেছেন, তাঁদের শরীরে টি সেল ইমিউনিটি তৈরি হয়েছে। অ্যান্টিবডি না থাকলেও টি সেল ইমিউনিটি থাকছে। বিজ্ঞানীরা বলেছেন, যাঁরা প্লাজমা দান করেছেন মে মাসের ৩০ তারিখ পর্যন্ত, তাঁদের শরীরে টি সেল ইমিউনিটি তৈরি হয়েছে।

    Published by:Uddalak Bhattacharya
    First published:

    Tags: Coronavirus

    পরবর্তী খবর