মাস্ক বাধ্যতামূলক, তাই কয়েক হাজার মাস্ক তৈরি করছে কলকাতা বিশ্ববিদ্যালয়

কলকাতা বিশ্ববিদ্যালয়ে তৈরি হচ্ছে মাস্ক

বিশ্ববিদ্যালয়ের জুট অ্যান্ড ফাইবার টেকনোলজি বিভাগের উদ্যোগে এই মাস্ক তৈরি করা হচ্ছে। মূলত এই বিভাগের অধ্যাপক এবং গবেষক পড়ুয়ারা এই মাস্ক তৈরিতে নেমে পড়েছেন।

  • Share this:

#কলকাতা: করোনা ভাইরাস মোকাবিলায় স্যানিটাইজারের পর এবার কলকাতা বিশ্ববিদ্যালয় স্বাস্থ্যসম্মত মাস্ক তৈরি করার উদ্যোগ নিল। গত সপ্তাহ থেকে মাস্ক তৈরির প্রক্রিয়া শুরু হলেও রবিবার রাজ্যে মাস্ক পড়া বাধ্যতামূলক হবার পর এই প্রক্রিয়ায় আরও গতি আনল।

বিশ্ববিদ্যালয়ের জুট অ্যান্ড ফাইবার টেকনোলজি বিভাগের উদ্যোগে এই মাস্ক তৈরি করা হচ্ছে। মূলত এই বিভাগের অধ্যাপক এবং গবেষক পড়ুয়ারা এই মাস্ক তৈরিতে নেমে পড়েছেন। অত্যাধুনিক মানের কাপড়় দিয়ে দিনরাত এক করে মাস্ক তৈরি করছেন জুট টেকনোলজি বিভাগের অধ্যাপকরা।

মাস্ক তৈরি চলছে মাস্ক তৈরি চলছে

এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় বলেন  'আমরা ইতিমধ্যেই স্যানিটাইজার তৈরি করছি। গত সপ্তাহ থেকে মাস্ক তৈরি করার উদ্যোগ নিয়েছি। করোনা ভাইরাস মোকাবিলায় রাজ্য সরকারকে আমরা সব রকম ভাবে সহযোগিতা করতে প্রস্তুত।' অন্যদিকে রবিবার রাজ্যের তরফে মাস্ক পরা বাধ্যতামূলক করার পর সোমবার থেকেই মাস্ক বানানো আরো গতি এনেছে জুট টেকনোলজি বিভাগ। সোমবার জুট টেকনোলজি ক্যাম্পাসে মাস্ক তৈরি নিয়ে পরিদর্শনে যান রেজিস্টার দেবাশিস দাস। তিনি বলেন, " আমরা কয়েক হাজার মাস্ক তৈরির উদ্যোগ নিয়েছি। খুব শীঘ্রই আমরা এই মাস্ক গুলিকে রাজ্য স্বাস্থ্য দপ্তরে পাঠাবো।"

দেশজুড়ে ক্রমশই বেড়ে চলেছে করোনাভাইরাস এর সংক্রমণ। লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনাভাইরাস সংক্রমনের সংখ্যা। এ রাজ্যেও ক্রমশই বাড়ছে করোনা ভাইরাসের সংক্রমণ। তবে রাজ্য সংক্রমনের সংখ্যা বাড়ার পাশাপাশি অনেকেই অবশ্য সুস্থ হয়ে বাড়ি ফিরছেন। যদিও মার্চ মাসের মাঝামাঝি থেকেই বাজারে অমিল স্যানিটাইজার ও মাস্ক। রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং  স্বেচ্ছাসেবী সংস্থাগুলোর উদ্যোগে ইতিমধ্যেই মাস্ক ও স্যানিটাইজার তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের কেমিস্ট্রি  বিভাগের উদ্যোগে গত সপ্তাহ থেকেই স্যানিটাইজার তৈরির কাজ শুরু হয়েছে। বাজারে এবং হাসপাতালগুলিতে জোগান সচল রাখতে এবার বিশ্ববিদ্যালয় জুট টেকনোলজি বিভাগের উদ্যোগে শুরু হল মাস্ক তৈরির কাজ।

রবিবারই মুখ্য সচিব নির্দেশিকা জারি করেছেন বাড়ি থেকে বেরোলেই মাস্ক পরা বাধ্যতামূলক। তার জেরে সোমবার থেকে  কয়েক হাজার মাস্ক তৈরি উদ্যোগ নেওয়া হয়েছে। এ প্রসঙ্গে জুট অ্যান্ড ফাইবার টেকনোলজি বিভাগের বিভাগীয় প্রধান দেবাশীষ দাস বলেন " এই মাস্ক গুলি একাধিকবার পরিষ্কার করে পড়া যাবে। অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে এই মাস্ক গুলি তৈরি করা হয়েছে।"

 SOMRAJ BANDOPADHYAY

Published by:Arindam Gupta
First published: