corona virus btn
corona virus btn
Loading

বিহার থেকে পায়ে হেঁটে কোচবিহারের বাড়িতে ফিরছেন পরিযায়ী শ্রমিকেরা

বিহার থেকে পায়ে হেঁটে কোচবিহারের বাড়িতে ফিরছেন পরিযায়ী শ্রমিকেরা

লকডাউনের ফলে চলে গিয়েছে কাজ, জীবন যাপন আরও কঠিন হয়েছে

  • Share this:

#ইসলামপুর: পায়ে হেঁটেই পূর্ণিয়া থেকে কোচবিহারের উদ্দেশ্যে রওনা হয়েছেন ৪৪ জন পরিযায়ি শ্রমিক। একটি গাড়ি দিয়ে তাদের বাড়িতে পৌছে দেবার জন্য প্রশাসনের কাছে তাদের কাতর আবেদন আর হাঁটতে পারছি না, একটি গাড়ির ব্যবস্থা করে দিন,নইলে রাস্তায় ছোট ছোট ছেলে মেয়েদের নিয়ে মরতে হবে। বিহারের পূর্ণিয়া থেকে কোচবিহারে যাবার সময় পরিযায়ি শ্রমিকদের এমনই কাতর আবেদন।

কোচবিহার জেলার বিভিন্ন এলাকার ৪৪ জন তাঁদের স্ত্রী সন্তানকে নিয়ে বিহারের পূর্ণিয়ায় ইঁট ভাঁটায় কাজ করতে গিয়েছিলেন। লকডাউনের ফলে দীর্ঘদিন যাবদ ভাটা বন্ধ হয়ে গেছে।বেশ কিছুদিন সেখানে নিজের খরচায় চালানোর পর হাতে আর টাকা পয়সা নেই। স্ত্রী সন্তানকে নিয়ে তাদের অনাহারেই দিন কাটছিল। তাই বাধ্য হয়েই বাড়ি ফিরে যাবার সিদ্ধান্ত নিয়েছেন। সংসারের সমস্ত জিনিসপত্র নিয়ে হেঁটেই  বাড়ির উদ্দেশ্যে রওনা হয়েছেন।

একদিকে না খাওয়া অন্য মাথায় বড় বড় বোঝা নিয়ে হাঁটতে পারছেন না এই পরিযায়ি শ্রমিকরা।প্রতিটি পরিবারেই একজন দুইজন ছোট ছোট বাচ্চা আছে। তাদের কোলে নিয়েই হাঁটতে। ৩১ নম্বর জাতীয় সড়কের ধারে একটি পেট্রোল পাম্পে জল আর বিস্কুট খেয়ে রাত কাটিয়েছেন। ভোর হতেই  আবার হাঁটা দিয়েছেন। ইসলামপুর পৌছে আর হাঁটতে পারছেন না।

Uttam Paul

First published: May 16, 2020, 12:32 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर